ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪
ইরানে ইসরায়েলি হামলায় আরব আমিরাতের নিন্দা

কূটনৈতিক উপায়ে বিরোধ নিষ্পত্তির আহ্বান

এসএম শাফায়েত, ইউএই ব্যুরো

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৭:৩২ পিএম

কূটনৈতিক উপায়ে বিরোধ নিষ্পত্তির আহ্বান

ছবি: রূপালী বাংলাদেশ

ইরানের উপর ইসরায়েলের হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে নিন্দা জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। পারস্য উপসাগরীয় রাষ্ট্রগুলোর আঞ্চলিক নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে কূটনৈতিক হস্তক্ষেপ চেয়েছে দেশটি। দেশটির শীর্ষ স্থানীয় গণমাধ্যম খালিজ টাইমস এ খবর প্রকাশ করেছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ঝুঁকি ও ক্ষয়ক্ষতি কমাতে এবং সংঘাত না বাড়াতে সর্বাধিক আত্মসংযম প্রয়োজন। সংযুক্ত আরব আমিরাত সংঘাত এবং উত্তেজনার পরিবর্তে কূটনৈতিক উপায়ে বিরোধ নিষ্পত্তির প্রয়োজন বলে মনে করে।

অপরদিকে ইসরায়েল বলেছে যে, তারা এই মাসের শুরুতে ইসরায়েলে তেহরানের হামলার প্রতিশোধ নিতে শনিবার ভোরে ইরানের সামরিক ঘাঁটিতে আঘাত করেছে। এটি সশস্ত্র প্রতিদ্বন্দ্বীদের মধ্যে ক্রমবর্ধমান সংঘর্ষের সর্বশেষ ভয়াবহ হামলা।

ইরানের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার ভোর রাতে রাজধানী তেহরান ও নিকটবর্তী সামরিক ঘাঁটিতে কয়েক ঘণ্টার মধ্যে একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এদিকে একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমে দেয়া খবরে বলা হয়েছে, এই হামলার ঘটনায় আরব আমিরাত থেকে একাধিক নিয়মিত ফ্লাইট বাতিল করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। শনিবার জর্ডান, ইরান, ইরাক এবং ইসরায়েলে দুবাই ভিত্তিক উড়োজাহাজ সংস্থা ফ্লাই দুবাইয়ের একাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া কিছু ফ্লাইট অন্য দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে, এমিরেটস এয়ারলাইন্স ঘোষণা করেছে- বাগদাদ এবং ইরান (তেহরান) এর সঙ্গে ৩০ অক্টোবর পর্যন্ত সকল ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে ইসরায়েলি হামলার কারণে সংক্ষিপ্ত স্থগিত হওয়ার পর শনিবার ইরান ও ইরাক ফ্লাইট পুনরায় চালু করেছে।

আরবি/জেডআর

Link copied!