ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ফোবানার ৩৮তম আয়োজন ওয়াশিংটনে

জুয়েল সাদত, যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৪:৪৮ পিএম

ফোবানার ৩৮তম আয়োজন ওয়াশিংটনে

ছবি: রূপালী বাংলাদেশ

৩৮তম ফোবানার প্রস্তুুতি চুড়ান্ত। আগামী ৩০, ৩১ জুলাই ও ১লা সেপ্টেম্বর ওয়াশিংটনের ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হবে বাগডিসির আয়োজনে ফোবানা। নানা আয়োজনে সাজানো হয়েছে এবারের ৩৮তম আসরটিকে। গত ১৩ আগস্ট হোস্ট কমিটির সাথে ফোবানার নির্বাহী কমিটির ভার্চুয়াল মিটিং এ কনভেনর রোকশানা পারভীন ৩৮তম ফোবানার নানা আপডেট জানান। দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে বাংলাদেশের অনেক ডেলিগেট ও দেশী স্পন্সরদের অনুপস্থিতি ঘটলেও ফোবানা সফলতা পাবে বলে জানান হোস্ট মেম্বার সেক্রেটারি আবু রুমি।

হোস্ট প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু ফোবানার চেয়ারপার্সন এটর্নী মোহাম্মদ আলমগীর ও এক্জিকিউটিভ সেক্রেটারি সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবীর আলমগীরের সহযোগীতার জন্য ধন্যবাদ জানান। ফোবানার নির্বাহী জয়েন্ট সেক্রেটারী খালেদ উর রউফ জানান, এবার রেকর্ড সংখ্যক সংগঠন ফোবানার সদস্য হয়েছেন, যা ফোবানার জন্য মাইল ফলক। ভার্চুয়াল মিটিং এ উত্তর আমেরিকার নানা শহরের ফোবানার কর্মকর্তারা যোগ দেন এবং সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

হোস্ট কমিটির পক্ষ থেকে জানা যায়, এবার প্রথমবারের মত জাতীয় কবি নজরুল ইসলামের উপর একটি ডকুৃমেন্টরী থাকছে। শিল্পীদের সবাই চুড়ান্ত তালিকায় আছেন। হোস্ট কমিটির এন্থনী গোমেজ জানান, কাব্য জলসাকে ঘিরে উত্তর আমেরিকার কবিদের কবিতা নিয়ে একটি সংকলন প্রকাশিত হচ্ছে। প্রতিদিন রিহার্সাল চলছে। 

এবারের ফোবানায় যা থাকছে-আমেরিকার নানা শহরের শিল্পীদের নান্দনিক পরিবেশনা। বাংললাদেশ থেকে আগত জাতীয় শিল্পীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক তিনদিনের সাংস্কৃতিক সন্ধ্যা, জাতীয় ও স্থানীয় নানা বিষয়ের উপর সেমিনার, যুব উন্নয়ন ও যুব নেতৃত্ব গঠনের উপর সেতিবন্ধন তৈরী, তরুন প্রজন্মের ফ্যাশন শো ও লাইফস্টাইল, তরুন প্রজন্মের শিল্পীদের সংগীত ও নৃত্য প্রতিযোগিতা, কাব্য জলসা, গ্রন্থমেলা, সাহিত্য আসর, মুক্তিযোদ্বাদের সংবর্ধনা, বাংলাদেশের চারু ও কারুশিল্পের প্রদর্শনী, বিশ্বায়নে বাংলাদেশের উন্নয়ন এর উপর আলোকপাত, অনাবাসী ব্যবসায়ী ও উদ্যেক্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরী ও বাংলা তথ্যচিত্র প্রদর্শনী। তাছাড়াও থাকবে বিজনেস লাঞ্চ ও ব্লাক টাই ডিনার। 

যুক্তরাষ্ট্রের ওয়াংশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ৩৮তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনে অংশগ্রহণকারী সকলকে আগাম শুভেচ্ছা জানিয়েছেন ওয়াশিংটন ডিসির নানা সংগঠন। বাগডিসি একটি স্বনামধন্য সংগঠন, অতীতে তিনটি ফোবানা সহ ওয়াশিংটন ডিসি থেকেই ৩৮ বছর আগে ফোবানার গোড়াপত্তন। 

অপরদিকে ফোবানার নির্বাহী সংসদের নির্বাচনের প্রার্থীতা চুরান্ত হয়েছে। এক বছর মেয়াদী ফোবানার নির্বাহী কমিটির ৫ টি মুল পদে একাধিক প্রার্থীরা প্রতিদ্বন্দ্বীতা করছেন।

৩৮তম হোস্ট কমিটির প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু জানান, ফোবানার নাম অপব্যবহার করে আরো কয়েকটি ফোবানা কনভেশন হবার কথা শুনা গেলেও বাগডিসির ফোবানাই মুল ফোবানা। ফোবানা কোন পথ মেলা নয়। উত্তর আমেরিকার সব গুলো সিটি থেকেই সবাই আমাদের ফোবানায় আসছেন। নানা আয়োজনে ফোবানা জমকালো হবে। সবাইকে আসার আমন্ত্রণ। 

আরবি/জেডআর

Link copied!