ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশ দূতাবাস কর্তৃক প্রবাসী শ্রমিকদের জন্য গ্রীষ্মকালীন সচেতনতা প্রোগ্রাম

নাইমুর রহমান শান্ত, বাহরাইন

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ১২:০৫ এএম

বাংলাদেশ দূতাবাস কর্তৃক প্রবাসী শ্রমিকদের জন্য গ্রীষ্মকালীন সচেতনতা প্রোগ্রাম

ছবি: রূপালী বাংলাদেশ

বাহরাইন: বৃহস্পতিবার ২৯ আগস্ট বৃহস্পতিবার বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাস প্রবাসী শ্রমিকদের জন্য একটি গ্রীষ্মকালীন সচেতনতা প্রোগ্রামের আয়োজন করে। উক্ত প্রোগ্রামটি বাহরাইনের সীফ (Seef) এলাকার একটি নির্মাণধীন ভবনে কর্মরত বাংলাদেশী শ্রমিকদের জন্য আয়োজন করা হয়। যেখানে দূতাবাসের সাথে বাহরাইনের শ্রম মন্ত্রণালয়, শ্রম বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (LMRA), ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (IOM) এর প্রতিনিধিগণও অংশগ্রহণ করেন।

বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স এ.কে.এম মহিউদ্দিন কায়েসের সভাপতিত্বে এবং দূতাবাসের প্রথম সচিব মো. মাহফুজুর রহমান সঞ্চালনায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। এছাড়া অনুষ্ঠানে বাহরাইন শ্রম মন্ত্রণালয়ের সচেতনতা ও নির্দেশনা বিভাগের প্রধান হুসাইন আল-হুসাইনি, শ্রম বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (LMRA)-এর প্রতিরোধমূলক পরিদর্শন বিশেষজ্ঞ রানা আল-আহমাদ এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (IOM)-এর সদস্য ফাতিমা মোহাম্মদ অংশগ্রহণ করেন।

চার্জ দ্য অ্যাফেয়ার্স এ.কে.এম মহিউদ্দিন কায়েস বলেন, বাহরাইন সরকার দ্বারা নির্ধারিত সকল স্বাস্থ্য ও সুরক্ষা নির্দেশিকা মেনে চলার পাশাপাশি শ্রমিকরা আপনাদের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন। 

তিনি আরো বলেন, আপনারা সকলে পর্যাপ্ত পানি পান ও নিরাপত্তার স্বার্থে দুপুরের প্রখর রোদের নিচে কাজ করবেন না।

শ্রম মন্ত্রণালয়ের সচেতনতা ও নির্দেশনা বিভাগের প্রধান হুসাইন আল-হুসাইনি বলেন, কর্মীদেরকে তাদের কর্মস্থলে কাজ করার সময় দৃশ্যমান জ্যাকেট, হেলমেট এবং সেফটি সু পরিধান করাসহ সকল ধরনের নিরাপত্তা নির্দেশিকা মেনে চলবেন। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী জুলাই ও আগস্ট মাসে দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সরাসরি সূর্যালোর নিচে এবং খোলা জায়গায় কাজ করবেন না। 

এ ক্ষেত্রে তিনি বলেন, যদি কোন স্পন্সর বা সুপারভাইজার আপনাদেরকে গ্রীষ্মকালীন নিষেধাজ্ঞার সময় কাজ করতে বাধ্য করে, তাহলে বাহরাইন সরকারের হটলাইন নম্বর 80008001 এ কল করে আপনার অভিযোগটি জানান। সংশ্লিষ্ট মন্ত্রণালয় আপনার অভিযোগের আলোকে বিষয়টি সঠিকভাবে তদন্ত করে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে।  

সবশেষে উপস্থিত সকল কর্মীদের মাঝে দূতাবাস থার্মাস ফ্লাস্ক (যাতে পানি ঠান্ডা থাকে), জুস এবং দুপুরের খাবার বিতরণ করা হয়। প্রোগ্রামে সকল বাংলাদেশী কর্মীদের জন্য বিনামূল্যে মেডিকেল কুপনও প্রদান করা হয়। বিদেশী অতিথি ও উপস্থিত সকলে প্রবাসী কর্মীদের জন্য এই সুন্দর আয়োজনের জন্য দূতাবাসকে বিশেষভাবে ধন্যবাদ জানান। দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীগণও উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আরবি/জেডআর

Link copied!