ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

দেশে পাঠানো হচ্ছে সেই ৫৭ বাংলাদেশিকে

এসএম শাফায়েত, ইউএই ব্যুরো

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০২:২০ পিএম

দেশে পাঠানো হচ্ছে সেই ৫৭ বাংলাদেশিকে

ছবি: রূপালী বাংলাদেশ

কোটা সংস্কার আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করায় ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড থেকে ক্ষমা করে দিয়েছেন দেশটির রাষ্ট্রপতি।

তাদের ক্ষমার আদেশ দিয়ে দেশে পাঠানোর নির্দেশ দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) আরব আমিরাতভিত্তিক শীর্ষ গণমাধ্যমগুলোর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট আমিরাতের বিভিন্ন জায়গায় গত মাসের বিক্ষোভে জড়িত বাংলাদেশি নাগরিকদের ক্ষমা করার আদেশ দিয়েছেন। এছাড়া দোষী সাব্যস্তদের শাস্তি বাতিল করার পাশাপাশি তাদের পুনর্বাসনের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

এরই মধ্যে আমিরাতের অ্যাটর্নি-জেনারেল চ্যান্সেলর ড. হামাদ আল শামসি দোষীদের সাজা বন্ধ করার এবং পুনর্বাসন প্রক্রিয়া শুরু করার আদেশ জারি করেছেন। 

সংযুক্ত আরব আমিরাতের সব নাগরিকেকে দেশের আইনকে সম্মান করার আহ্বান জানিয়ে অ্যাটর্নি-জেনারেল বলেন, মত প্রকাশের অধিকার রাষ্ট্র এবং এর আইনি কাঠামো দ্বারা সুরক্ষিত। রাষ্ট্র মত প্রকাশের বৈধ উপায় প্রদান করে এবং জাতি ও জনগণকে এই অধিকার দেয়, যেন তাদের স্বার্থের কোনো ক্ষতি না হয়।

গত ২২ জুলাই তিনজন বাংলাদেশিকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয় এবং আমিরাতে দাঙ্গা ও বিক্ষোভের জন্য কারাগারে থাকার পর আরো ৫৪ জনকে পুনর্বাসনের আদেশ দেওয়া হয়।

আরবি/জেআই

Link copied!