ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

দুর্গোৎসবে আজ পালিত হচ্ছে মহানবমী

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৪, ০১:০৭ পিএম

দুর্গোৎসবে আজ পালিত হচ্ছে মহানবমী

ঢাকেশ্বরী মন্দির || ছবি: ফোকাস বাংলা

ঢাকা: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহানবমী (চতুর্থ দিন) আজ। রেওয়াজ অনুযায়ী শনিবার (১২ অক্টোবর) শুরু হয়েছে নবমী পূজা। আগামীকাল রোববার (১৩ অক্টোবর) বিজয়া দশমীর মধ্য দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি হবে।

আজ সকালে বিহিত পূজার মধ্য দিয়ে পালিত হচ্ছে মহানবমী। এদিন দুর্গাপূজার অন্তিম দিন হিসেবে বিবেচনা করা হয়। কারণ, এর পরের দিন হচ্ছে বিসর্জনের পর্ব।

মহানবমীতে সন্ধ্যায় দেবীদুর্গার ‘মহা আরতি’ করা হয়। এদিন বলিদান ও নবমী হোমের রীতি রয়েছে। ‘সন্ধিপূজা শেষ হওয়ার মাধ্যমে শুরু হয় মহানবমী। ১০৮টি নীলপদ্মে পূজা হবে দেবী দুর্গার। পূজার পর থাকবে অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ। সাধারণত, নবমীর দিন সবচেয়ে বেশি ভিড় হয়ে থাকে মণ্ডপে।

হিন্দুশাস্ত্র অনুযায়ী, দুর্গা রুদ্ররূপ (মা কালী) ধারণ করে মহিষাসুর এবং তার তিন যোদ্ধা চন্ড, মুন্ড এবং রক্তবিজকে হত্যা করেন। নবমী তিথি শুরুই হয় সন্ধিপূজা দিয়ে। সন্ধিপূজা হয় অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমীর সূচনার প্রথম ২৪ মিনিট জুড়ে। মূলত দেবী চামুন্ডার পূজা হয় এই সময়ে। শারদীয় এ দুর্গোৎসব কাল বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।
 

আরবি/এফআই

Link copied!