ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

সুন্দর বাংলাদেশ নির্মাণে সিআইডি অনন্য একটি সংস্থা

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৮:৪৩ পিএম

সুন্দর বাংলাদেশ নির্মাণে সিআইডি অনন্য একটি সংস্থা

ছবি : রূপালী বাংলাদেশ

ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) বাংলাদেশ পুলিশের প্রযুক্তি, বিশেষায়িত জ্ঞান ও দক্ষতা সমন্বিত সর্বোচ্চ তদন্ত সংস্থা। অবিভক্ত ভারতবর্ষে ১৯০২ সালে সিআইডি প্রতিষ্ঠিত হয়।

একজন প্রাজ্ঞ, দৃঢ়প্রতিজ্ঞ, স্মার্ট এবং উদ্যোগী ব্যক্তি হিসেবে মো. মতিউর রহমান শেখের সুনাম সর্বজনবিদিত বলে এক সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন সিআইডির অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ রেজাউল মাসুদ। তিনি লিখেন, ‘স্যার যেকোনো ইউনিটেই সোনা ফলাতে সক্ষম।’ অ্যাডিশনাল আইজিপি মতিউর রহমান শেখ গত বুধবার সিআইডির প্রধান হিসেবে যোগদান করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিআইডির অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ রেজাউল মাসুদ আরও লিখেন, পিলখানা বিডিআর বিদ্রোহ, চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র মামলা, রমনা বটমূলে বোমা বিস্ফোরণ, মানি লন্ডারিং, কমিউনিস্ট পার্টির জনসভায় বোমা বিস্ফোরণে সংঘটিত হত্যাকাণ্ডের মামলাসহ সময়ের প্রয়োজনে এমন হাজারো অতি গুরুত্বপূর্ণ মামলা সিআইডি অত্যন্ত দক্ষতা, কৃতিত্ব ও পেশাদারিত্বের সঙ্গে তদন্ত করে যাচ্ছে। এ ছাড়া সিআইডি আলোচিত বিভিন্ন হত্যাকাণ্ড, ডাকাতি, অপহরণ, মানবপাচার, প্রতারণা, আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন জটিল মামলাসহ চাঞ্চল্যকর সংঘবদ্ধ অপরাধ তদন্তে বেশ সাফল্যের স্বাক্ষর রেখে চলেছে।

অ্যাডিশনাল আইজিপি মতিউর রহমান শেখের প্রশংসা করে তিনি আরও লিখেন, সাইবার পুলিশ সেন্টার, ফরেনসিক ডিএনএ ল্যাবরেটরি, আইটি ফরেনসিক ল্যাব, মাইক্রোঅ্যানালিসিস সেন্টার, কেমিক্যাল ল্যাব, এলআইসি, ব্যালেস্টিক শাখা, জালনোট ও মেকি মুদ্রা শাখা, ফিংগারপ্রিন্ট, ফুট প্রিন্ট শাখা প্রভৃতি ইউনিটসমূহ আদালতের নির্দেশক্রমে সারা দেশের সব পুলিশ ইউনিটসহ অন্যান্য ইউনিটের বিভিন্ন মামলাসংক্রান্ত বিশেষজ্ঞ মতামত দিয়ে অপরাধীদের যেমন শাস্তি নিশ্চিত করছে তেমনি নির্দোষ নিরাপরাধীদেরও মামলায় দায় থেকে অব্যাহতি দিয়ে সিআইডিকে এক অন্য মাত্রায় আসীন করেছে।

ডিটেকটিভ ট্রেনিং স্কুল, ফরেনসিক ট্রেনিং ইনস্টিউট, সাইবার ট্রেনিং সেন্টার, অর্গানাইজড ক্রাইম ইউনিট, ক্রাইমসিন ম্যানেজমেন্ট, কাউন্টার টেরিরিজম, সিআইবি, পিআইও, সিআইএইউ নামে সিআইডির প্রশংসিত ইউনিটগুলো দেশব্যাপী বেশ দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছে।

ঐতিহ্য, অভিজ্ঞতা, দক্ষতা, পেশাদারিত্ব, দৃঢ় প্রতিজ্ঞা এবং উন্নয়নের লক্ষ্য নিয়ে মতিউর রহমান শেখ স্যারের নেতৃত্বে সুন্দর আগামীর বাংলাদেশ বিনির্মাণে সিআইডি একটি অনন্য সংস্থা হিসাবে পরিগণিত হতে সংকল্পবদ্ধ।

মুহাম্মদ রেজাউল মাসুদ, অতিরিক্ত ডিআইজি, সিআইডি, মালিবাগ, ঢাকা।

আরবি/ এইচএম

Link copied!