ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

জাল নোটের মাস্টারমাইন্ড মশিউর

মেহেদী হাসান

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০১:৪৫ পিএম

জাল নোটের মাস্টারমাইন্ড মশিউর

ছবি: সংগৃহীত

জাল নোটের ‍‍`মাস্টারমাইন্ড‍‍` ছিল পুলিশ কর্মকর্তা মশিউর রহমান। শুধু জাল টাকা না, জঙ্গি নাটকের মাস্টারমাইন্ড হিসেবে অনেকেই তাকে জানতেন। তিনি নাম ফোটাতে মিডিয়া ব্যবহার ও পরিচিত আসামিদের ধরে নিজেই ছাড়িয়ে আনতেন। মানুষের সাথে করতেন অভিনব প্রতারণার বিষয়টি নিশ্চিত করেছেন ডিবি পুলিশের একাধিক কর্মকর্তা।

ডিবির একটি বিশেষ সূত্র রুপালী বাংলাদেশকে জানায়, মশিউর ঢাকাসহ সারা দেশে জাল নোট তৈরির কাজে নিজের হাতে তৈরি করা কারবারিদের ব্যবহার করতেন। দেশের অধিকাংশ জাল নোট তৈরি চক্রের মূলহোতা ছিলেন নিজেই।

অভিযোগ রয়েছে- মশিউর নিজের নাম ফোটানোর জন্য বহুল আলোচিত মামলার আসামিদের ধরতে না পেরে পরিচিত অপরাধীদের চুক্তিতে গ্রেপ্তার করতেন এবং নিজেই ছাড়িয়ে আনতেন। পোশাকের আড়ালে এসব অসংখ্য অপকর্ম করতেন পুলিশের এই অসাধু কর্মকর্তা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমানকে আটক করা হয়। চট্টগ্রাম থেকে আটক করে তাকে ঢাকা নিয়ে আসে গোয়েন্দা পুুলিশ।

মশিউর রহমান দীর্ঘ সময় ঢাকা মহানগর পুলিশে ডিবিতে কর্মরত ছিলেন। সর্বশেষ লালবাগ জোনের উপ-কমিশনার (ডিসি) ছিলেন তিনি। অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিও পেয়েছিলেন। ডিবি সূত্র জানায়, ছাত্র আন্দোলনসংশ্লিষ্ট একাধিক মামলায় মশিউরকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এসব মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাকে ৭ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

Link copied!