ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
দ. আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট

সাকিবহীন নতুন পথচলা শুরু

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ১২:০৩ এএম

সাকিবহীন নতুন পথচলা শুরু

ছবি: সংগৃহীত

সরকারের পট পরিবর্তনের পর ক্রিকেট বোর্ডের নতুন ম্যানেজমেন্ট এসেছে। বিদেশে থেকে হত্যা মামলার আসামি হওয়ার পর টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন সাকিব আল হাসান। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা সিরিজের আগমুহূর্তে কোচ চণ্ডিকা হাথুরু সিংহেকে বরখাস্ত, নতুন কোচ ফিল সিমন্সের আগমন, মিরপুরে সাকিবের বিদায়ী ম্যাচ উপলক্ষ্যে ছাত্র-জনতা, ভক্ত-সমর্থকদের পাল্টাপাল্টি অবস্থান- সব মিলিয়ে নানা ঘটনার মধ্য দিয়ে যাওয়া বাংলাদেশের ক্রিকেটের নতুন এক পথচলা শুরু হতে যাচ্ছে আজ।
নতুন অন্তর্বর্তীকালীন সরকারের আমলে এই প্রথম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট ম্যাচের সিরিজের মাধ্যমে দেশে বড় ধরনের কোনো আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। সব শেষ ঘরের মাঠে গত মে মাসে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এরপর যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি বিশ^কাপ, পাকিস্তান ও ভারত সফরে খেলেছেন টাইগাররা। কিন্তু সরকারের পট পরিবর্তন হওয়ার পর এই প্রথম ঘরের মাঠে ক্রিকেট খেলতে মাঠে নামছে নাজমুল হোসেন শান্ত বাহিনী। অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ ঘিরে শঙ্কা দেখা দিয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের পক্ষে চার সদস্যের পর্যবেক্ষক দল বাংলাদেশে এসে সব কিছু খুঁটিয়ে দেখে যাওয়ার পর সফরটি চূড়ান্ত হয়েছে। আফ্রিকানদের বিপক্ষে টেস্ট সিরিজ সফলভাবে আয়োজন করার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ। কেননা, সম্প্রতি শেখ হাসিনা সরকারের পতনের পরপরই বাংলাদেশ থেকে সরিয়ে নেওয়া হয় আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ^কাপ। তাই এই সিরিজ ঘিরে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তার ব্যবস্থা। সিরিজটি সফল ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য কোনো কিছুর কমতি রাখছে না আয়োজক বাংলাদেশ।
দক্ষিণ আফ্রিকা সিরিজের মাধ্যমে কিংবদন্তি সাকিব আল হাসানকে ছাড়া আজ টেস্ট ক্রিকেটে নতুন দিগন্তের সূচনা হবে বাংলাদেশ দলের। ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে ক্যারিয়ারের ইতি টানতে চেয়েছিলেন সাকিব। কিন্তু নিরাপত্তার ঝুঁকি থাকার কারণে তার এই ইচ্ছা পূরণ হলো না। ফলে ধরেই নেওয়া যায়, গত মাসে ভারতের কানপুরে খেলা টেস্টই বাংলাদেশের জার্সি গায়ে সাকিবের জীবনের শেষ টেস্ট হয়ে থাকছে। অবশ্য টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট ছেড়ে দিলেও ওয়ানডে দলে দেখা যেতে পারে সাকিবকে।
টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের সাকিবহীন নতুন পথচলার যাত্রায় আশা দেখালেন কোচ ফিল সিমন্স। ভারত সফরে ভরাডুবি হলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের ভালো সুযোগ দেখছেন এই ক্যারিবিয়ান কোচ। এখনো টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি বাংলাদেশ। এ পর্যন্ত ১৪টি ম্যাচ খেলে বৃষ্টির আশীর্বাদে মাত্র দুটিতে ড্র-ই হলো টাইগারদের অর্জন। ৯ বছর আগে (২০১৫ সালের জুলাইয়ে) যখন সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল দক্ষিণ আফ্রিকা, তখন দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রতিটিতেই ড্র করে স্বাগতিকেরা। এবার প্রোটিয়াদের হারিয়ে ইতিহাস বদলে দিতে দৃঢ়প্রতিজ্ঞ বাংলাদেশের ক্রিকেটাররা। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানান, জয়ের লক্ষ্যেই মাঠে নামবেন তারা। ঘরের মাঠে বাংলাদেশ ভালো খেলার রেকর্ড রয়েছে। সব কিছু মিলিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের এগিয়ে রাখছেন শান্ত। অন্যদিকে, দীর্ঘদিন ধরে উপমহাদেশের মাটিতে টেস্ট ম্যাচ জয়ের খরায় ভুগছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের মাটিতে জয়ের মুখ দেখার পরিকল্পনা নিয়ে মাঠে নামবেন প্রোটিয়ারা। সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকা দলের অভিজ্ঞ ওপেনার এইডেন মারক্রাম বলেছেন, সাকিব ভালো খেলোয়াড়। তাকে মিস করবেন।

রূপালী বাংলাদেশ

Link copied!