ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

স্মিথকে টেস্টে ওপেন করানো নেহাত ‘পাগলামি’: ম্যাথু হেইডেন

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৯:৪৭ পিএম

স্মিথকে টেস্টে ওপেন করানো নেহাত ‘পাগলামি’: ম্যাথু হেইডেন

ছবি: সংগৃহীত

ঢাকা: টেস্ট ক্রিকেটে স্টিভেন স্মিথকে ওপেনার হিসেবে খেলানোর কঠোর সমালোচনা করেছেন অস্ট্রেলিয়ার (অজি) সাবেক ওপেনার ম্যাথু হেইডেন।

হেইডেন বিশ্বাস করেন, স্মিথের সেই পজিশনে ব্যাট করা উচিত যেখানে তিনি সর্বাধিক রান করেছেন। এছাড়া, টেস্ট ক্রিকেটের বর্তমান সময়ের সেরা এই ব্যাটারের ব্যাটিং পজিশন পরিবর্তন করাকে তিনি রীতিমত ‘পাগলামি’বলে আখ্যায়িত করেন। টেস্ট ক্রিকেটের প্রথম তিনটি ব্যাটিং পজিশন এই ফরম্যাটের স্পেশালাইজড ব্যাটারদের জন্য রাখা উচিত বলে মনে করেন তিনি।

হেইডেন বলেন, একজন মিডল অর্ডার ব্যাটসম্যানের তুলনায় একজন ওপেনার ব্যাটসম্যানের ভূমিকা একেবারেই আলাদা। দেশের বাইরে সিরিজের মতো চ্যালেঞ্জিং কন্ডিশনে পড়লে ওপেন করাটা খুব কঠিন। নিউজিল্যান্ড সিরিজের কারনে সেটা বুঝতে আমাদের বেশি সময় লাগেনি। আমি ব্যাক্তিগতভাবে এ ধরনের পরিবর্তন পছন্দ করিনা। বিশ্বের সেরা একজন ব্যাটসম্যানকে তার ব্যাটিং পজিশন থেকে সরিয়ে অন্য একটি পজিশনে খেলানোর কথা চিন্তা করা বোকামি। এরকম একজন পরিক্ষিত ব্যাটারকে তার পজিশন থেকে কেন সরানো হচ্ছে তা নিয়ে টিম ম্যানেজমেন্টের কাছে প্রশ্ন ছুড়ে দেন সাবেক এই আস্ট্রেলিয়ান ওপেনার।

সম্প্রতি আসন্ন ভারত সিরিজে নিজের ব্যাটিং পজিশন নিয়ে কথা বলেন স্মিথ। তিনি বলেন, ভারত সিরিজে আমার ব্যাটিং পজিশন কি হবে সে সম্পর্কে আমার ধারণা নেই। দলের প্রয়োজনে আমি যেকোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত। তবে আগামী চার সেপ্টেম্বর স্কটল্যান্ড ও ইল্যান্ডের বিপক্ষে শুরু হতে যাওয়া সাদা বলের সিরিজের পরেই এ বিষয়ে সিদ্বান্ত নেয়া হবে।

যদিও অজি অধিনায়ক প্যাট কামিন্স এবং নির্বাচক জর্জ বেইলি ভারতের বিপক্ষে বর্ডার গাভাস্কার ট্রফিতে শেষ চার ম্যাচের প্রথম ছয় ব্যাটারের ব্যাটিং অর্ডার পরিবর্তন না করার ইঙ্গিত দিয়েছেন। ধারণা করা হচ্ছে, ভারতের বিপক্ষে টেস্টে আবারও ওপেনিং করতে দেখা যেতে পারে স্মিথকে।

ডেভিড ওয়ার্নারের অবসরের পর এ বছরের শুরুতে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনার হিসেবে মাঠে নামেন স্মিথ। খেলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি হোম ও নিউজিল্যান্ডে বিপক্ষে দুটি এ্যাওয়ে সিরিজ। চার টেস্টের আট ইনিংসে তিনি পাঁচবার ১২ বা তার চেয়ে কম রানে আউট হয়েছেন। একটিমাত্র অর্ধশতকসহ (৯১*) গড় ২৮.৫০। টেস্টে তিনে ব্যাট করে গড় ৬৭.০৭ আর চারে ব্যাট করে ৬১.৫০ গড়ে রান করেছেন।

সূত্র: ইএসপিএন, ক্রিকবাজ

আরবি/ এইচএম

Link copied!