ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

হত্যা মামলার আসামি সাকিব, খেলা চালিয়ে যাওয়া নিয়ে শঙ্কা!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০১:৪৬ পিএম

হত্যা মামলার আসামি সাকিব, খেলা চালিয়ে যাওয়া নিয়ে শঙ্কা!

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশকে বিশ্ব মঞ্চে প্রতিনিধিত্ব করে চলেছেন এই তারকা। তবে সম্প্রতি রাজনীতিতে প্রবেশ করেছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। হয়েছিলেন এমপিও। তবে গণঅভ্যুত্থানের মুখে পড়ে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের মধ্য দিয়ে রাজনৈতিক পদ হারান সাকিবও। আর সেই থেকে যেন দেশের একসময়ের জান-প্রাণ পরিণত হয়েছেন মহাভিলেইনে।

ইতোমধ্যে সাকিবের বিরুদ্ধে দায়ের করা হয়েছে হত্যা মামলাও। জানা গেছে, গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় আসামি করা হয়েছে মি. অলরাউন্ডার খ্যাত এই সাকিবকে। বৃহস্পতিবার (২২ আগস্ট) রাজধানীর আদাবর থানায় রুবেলের বাবা রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। এ মামলায় সাকিবকে ২৮ নম্বর আসামি করা হয়েছে।

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সাকিব যখন টেস্ট ম্যাচ খেলছেন ঠিক তখনই তার বিরুদ্ধে এমন অভিযোগ প্রশ্নবিদ্ধ করছে জাতীয় দলে তার খেলা চালিয়ে যাওয়া প্রসঙ্গটিকে।

বিষয়টি নিয়ে মুখ খুলতে চাইছেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোনো শীর্ষ কর্মকর্তা। সূত্র বলছে, এ বিষয়ে নীরবতা পালন করছেন নবনির্বাচিত বোর্ড সভাপতি ফারুক আহমেদও।

তবে এরই মধ্যে সাকিব আল হাসানকে জাতীয় দল থেকে অপসারণ করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গেছে। শনিবার (২৪ আগস্ট) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তৃপক্ষকে এ লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম। একই সঙ্গে হত্যা মামলার তদন্তের স্বার্থে তাকে দেশে ফিরিয়ে আনতে বলা হয়েছে সেই নোটিশে।

এ বিষয়ে সজীব মাহমুদ আলম বলেন, সাকিব আল হাসানের বিরুদ্ধে যেহেতু ক্রিমিনাল মামলা রেকর্ড হয়েছে তাই তিনি আইসিসির আইন অনুযায়ী জাতীয় ক্রিকেট দলে থাকতে পারেন না। তাকে ক্রিকেট দল থেকে অবিলম্বে অপসারণ করা প্রয়োজন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পোশাক শ্রমিক রুবেল হত্যার ঘটনায় করা মামলাটিতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ১৫৬ জনের নাম উল্লেখ করে একই থানায় ৫০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলাটিতে ২৮ নম্বর আসামি করা হয়েছে বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ককে। মামলার এজাহারে বলা হয়, তাদের নির্দেশেই গুলি করে হত্যা করা হয় ছাত্র জনতার আন্দোলনে অংশ নেয়া রুবেলকে।

উল্লেখ্য, ২০১৫ সালে চিত্রনায়িকা নাজনীন আক্তার হ্যাপির দায়ের করা ধর্ষণ মামলায় গ্রেপ্তার হয়েছিলেন পেসার রুবেল হোসেন। পরে তিনি জামিনে মুক্ত হয়ে ঐ বছর ওয়ানডে বিশ্বকাপেও খেলেছিলেন।

তবে সাকিবের বিরুদ্ধে মামলা হলেও এখন পর্যন্ত গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়নি। যার জন্য এখন ক্রিকেটপ্রেমীদের সামনে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। আর তা হলো, সাকিব গ্রেপ্তার হলে কিংবা আগাম জামিন পেলে খেলা চালিয়ে যাবেন কিনা?

আরবি/জেআই

Link copied!