ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

‘বেকার’ অর্ধশতাধিক ফুটবলার

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০১:০৮ পিএম

‘বেকার’ অর্ধশতাধিক ফুটবলার

ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের (বিপিএল) আগামী মৌসুমের জন্য দলবদল সম্পন্ন হয়েছে। এই দলবদলে অংশ নেয়নি বাংলাদেশের দুটি জায়ান্ট ক্লাব শেখ জামাল ও শেখ রাসেল ক্রীড়া চক্র। শেখ হাসিনা সরকারের পতনের পর এই দুটি ক্লাবের প্রিমিয়ার লিগে অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়ে। সরকার পতনের পরপরই আবাহনী ক্লাবের পাশাপাশি শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তবে হামলার কারণে নয়, মূলত শেখ জামাল ও শেখ রাসেল ক্লাব দুটি স্পন্সর না থাকার কারণে আসন্ন প্রিমিয়ার ফুটবল লিগে অংশ নেবে না বলে আগেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জানিয়েছে।

ফলে অনুমিত ভাবেই ক্লাব দুটি দলবদলে অংশ নেয়নি। এই দুটি ক্লাব লিগে না খেলার কারণে প্রায় অর্ধশতাধিক ফুটবলার ‘বেকার’ হয়ে পড়েছেন। কেননা আগেই দুটি ক্লাব স্থানীয় ফুটবলারদের নিয়ে দল অনেকটা গুছিয়ে রেখেছিল। কিন্তু তাদের স্পন্সর প্রতিষ্ঠান স্পন্সর করবে না বলে অপরাগতা জানালে বিপাকে পড়ে ক্লাব দুটি। একই সঙ্গে বিপদে পড়েন দুটি ক্লাবে নাম লেখানো ফুটবলাররা।

নতুন মৌসুমের জন্য তারা ক্লাবগুলোর সঙ্গে চুক্তি সম্পন্ন করেছিলেন। ফিফার কাছে অনুরোধ করেও দলবদলের ২২ আগস্টের বেশি বাড়ানো যায়নি। ফলে হঠাৎ তড়িঘড়ি করে অল্প সময়ের মধ্যে প্রিমিয়ার লিগের অন্য কোনো ক্লাব খুঁজে পায়নি তাদের বেশির ভাগ খেলোয়াড়। যদিও এই ফুটবলারদের পাশে দাঁড়ায় বাফুফের পেশাদার লিগ কমিটি। তারা স্থানীয় খেলোয়াড় ৩৬ থেকে বৃদ্ধি করে ৪০ এ উন্নীত করেছেন। কিন্তু একমাত্র ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব ছাড়া আর কোনো দলই স্থানীয় ফুটবলারদের ৪০ জনের কোটা পূরণ করেনি। চট্টগ্রাম আবাহনী ৩৫, ব্রাদার্স ইউনিয়ন ৩৬, ঢাকা আবাহনী ৩২, ফর্টিস এফসি ৩৪, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ৩২, ইয়াংমেন্স ফকিরেরপুল ৩৫, বসুন্ধরা কিংস ৩৪, মোহামেডান ৩৭ ও বাংলাদেশ পুলিশ এফসি ৩৪ জন স্থানীয় ফুটবলার দলে নিয়েছে। এই ৯টি ক্লাব চাইলে আরও বেশি ফুটবলার দলে নিতে পারতো।

বাড়তি খেলোয়াড় দলে না নেয়ায় প্রায় অর্ধশতাধিক খেলোয়াড় সামনের মৌসুমে বেকার সময় কাটাবেন! বিপিএলের প্রথম পর্বে তারা দর্শক হিসেবেই থাকবেন। তাদের অপেক্ষা করতে হবে মধ্যবর্তী দলবদলের জন্য। এ সময় ক্লাবগুলো নতুন করে নিজেদের শক্তি বাড়াতে চাইবে। তখন সুযোগ মিলতে পারে ক্লাবহীন থাকা খেলোয়াড়দের। অবশ্য শেষ সুযোগ হিসেবে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল) রয়েছে। এই লিগেও দল পেতে পারেন খেলোয়াড়রা। আসছে প্রিমিয়ার লিগে ‘বেকার’ ফুটবলারদের মধ্যে সবচেয়ে বড় নাম জামাল ভূঁইয়া।

গত মৌসুমের মাঝে হঠাৎ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে এসে নাম লেখান বাংলাদেশ দলের এই অধিনায়ক। কিন্তু এবার কোনো দলই পেলেন ডেনমার্ক প্রবাসী এই তারকা ফুটবলার! জানা গেছে, চাইলে দল পেতেন তিনি। কিন্তু অর্থের পরিমাণ কম হওয়ায় দলে নাম লেখাননি। এবার ফুটবলারদের পারিশ্রমিকও অনেক কমেছে। এবার ১০ দলের লিগ হবে। 

আরবি/জেআই

Link copied!