ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
রাওয়ালপিন্ডি টেস্ট

বাংলাদেশি পেসারদের রেকর্ড

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৭:০৪ পিএম

বাংলাদেশি পেসারদের রেকর্ড

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের বোলিং আক্রমণ স্পিননির্ভর হলেও গত কয়েক বছরে দাপট দেখাচ্ছেন পেসাররা। তাসকিন-মুস্তাফিজ তো ছিলোই, বর্তমানে এই ইউনিটে যুক্ত হয়েছেন নাহিদ রানা, হাসান মাহমুদের মতো বোলাররা। যারা দেশে-বিদেশে একের পর এক রেকর্ড গড়েই চলেছেন।

সেই ধারাবাহিকতায় এবার রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টে অনবদ্য এক রেকর্ড গড়েছে টাইগার পেস ডিপার্টমেন্ট। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের সবকটি উইকেটই শিকার করেছেন তারা। টেস্টে প্রথমবারের মতো এই অর্জনে নাম লিখিয়েছেন হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, নাহিদ রানারা।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ইনিংসে ২৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলার পর মেহেদী হাসান মিরাজ-লিটন দাসের অবিশ্বাস্য জুটিতে ভর করে প্রথম ইনিংসে ২৬২ রানে থেমেছিল বাংলাদেশ। ১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই পেসারদের তোপের মুখে পড়ে স্বাগতিক দল।

গতকাল তৃতীয় দিনে মাত্র ৯ রান তুলতেই ২ উইকেট হারায় শান মাসুদরা। দুটি উইকেটই নেন পেসার হাসান মাহমুদ। এরপর আজ চতুর্থ দিনে রাওয়ালপিন্ডিতে গতির ঝড় তোলেন তরুণ পেসার নাহিদ রানা।

একপ্রান্ত থেকে নাহিদ আর অন্য প্রান্তে হাসান মাহমুদের তাণ্ডবে ব্যাটিংয়ের পুরোটা সময়ই ভুগতে হয়েছে পাকিস্তানের ব্যাটারদের। হাসানের ফাইফার পূর্ণ হয়েছে শেষ উইকেটটি নিয়ে। নাহিদের উইকেট সংখ্যা ৪।

এ ছাড়া বাকি উইকেট পেয়েছেন অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদও। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসে ১৭২ রান গুটিয়ে দেওয়ার পথে ১০ উইকেটের সবগুলোই মিলেমিশে নেন তারা। এর আগে চারবার ইনিংসে ৯ করে উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন টাইগার পেসাররা।

এদিকে প্রথম বাংলাদেশি পেসার হিসেবে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট শিকার করেছেন হাসান মাহমুদ। ১০.৪ ওভারে এক মেইডেনে ৪৩ রান দিয়ে ফাইফারের মাইলফলক স্পর্শ করেন তিনি। এর আগে পাকিস্তানের বিপক্ষে স্পিনারদের মধ্যে মোহাম্মদ রফিক, তাইজুল ইসলাম, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ পাঁচ উইকেটের কীর্তি গড়েছিলেন।

আরবি/এফআই

Link copied!