ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ইউএস ওপেন

নতুন রাজা সিনার না টেইলর?

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৩:২১ পিএম

নতুন রাজা সিনার না টেইলর?

ছবি: সংগৃহীত

পুরুষ এককের ফাইনালের মাধ্যমে প্রায় তিন সপ্তাহ ধরে চলমান ইউএস ওপেনের ইতি টানবে আগামীকাল। টুর্নামেন্টে শেষ দিন শিরোপা লড়াইয়ের মঞ্চে পরস্পরে মুখোমুখি হচ্ছে দুই তরুণ। একজন হলেন- ইতালির শীর্ষ বাছাই ইয়ানিক সিনার। ২৩ বছর বয়সী এই তরুণ চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন। আরেক ফাইনালিস্ট হলেন-আমেরিকার ১২তম বাছাই টেইলর ফ্রিটজ। এই প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছেন এই ২৬ বছর বয়সী খেলোয়াড়।

ইউএস ওপেনের ফাইনালে খেলা হবে দুজনের জন্য-ই নতুন অভিজ্ঞতা। ফলে এবার এই দুজনের মধ্য থেকে নতুন রাজা খুঁজে নেবে ইউএস ওপেন। টেইলর না সিনার- কে হচ্ছেন ইউএস ওপেনের নতুন রাজা? আগামীকাল রাত ৯টায় শুরু হওয়া ফাইনাল শেষেই এই প্রশ্নের উত্তর মিলবে।

ফাইনালে আনকোরা দুই খেলোয়াড়দের মধ্যে টেইলরের চেয়ে সিনারকেই বেশি এগিয়ে রাখা যায়। কেননা দুর্দান্ত ফর্মে আছেন এই ইতালিয়ান তারকা। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডনের সেমিফাইনালেও খেলেছেন তিনি। দুই সেমিফাইনালেই তারকা আলকারাজের কাছে হেরে যাওয়ায় ফাইনালে উঠতে পারেননি এই শীর্ষ বাছাই। ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন আলকারাজ। ফলে ইউএস ওপেন জিততে তার সামনে টেইলর বড় বাধা হওয়ার কথা নয়।

অন্যদিকে, ঘরের কোর্টে খেলবেন টেইলর। হোম অ্যাডভান্টেজ পাবেন। এছাড়া তার ফর্মও খারাপ নয়। চলতি বছর দুটি গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে খেলেছেন। সব মিলিয়ে সিনারকে বড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারেন টেইলরও।

১৮ বছরের মধ্যে প্রথম আমেরিকান হিসেবে ইউএস ওপেনের পুরুষ এককের ফাইনালে উঠেছেন টেইলর। স্বদেশি ফ্রান্সের টিয়াফোকে হারিয়ে ফাইনালে উঠেছেন তিনি। সেমিফাইনালে ৪-৬, ৭-৫, ৪-৬, ৬-৪, ৬-১ গেমে জয় পান। এর আগে বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভ ও জার্মানির আলেক্সজান্ডার জাভেরেভকে হারিয়েছেন টেইলর। অপর দিকে, ব্রিটিশ জ্যাক ড্রেপারকে হারিয়ে ফাইনালের মঞ্চে উঠেছেন সিনার। ফাইনালে ওঠার লড়াইয়ে ৭-৫, ৭-৬ (৭-৩) ও ৬-৩ গেমে জয় পান তিনি। এর আগে কোয়ার্টার ফাইনালে রুশ তারকা দানিল মেদভেদেভকে হারানোর গৌরব অর্জন করেন এই ইতালিয়ান।

ইউএস ওপেনের দুই ফাইনালিস্ট দারুণ পারফরম্যান্স দেখিয়েই শিরোপার মঞ্চে এসেছেন। এবার শিরোপা জয়ের লড়াইয়ে নিজেদের সেরাটা নিংড়ে দেওয়ার অপেক্ষায় আছেন তারা। আশা করা হচ্ছে, উত্তেজনা ও উত্তাপে ঠাসা একটি রোমাঞ্চকর ফাইনাল দেখবে বিশ্ব। ফাইনালের মঞ্চ রাঙিয়ে কার হাতে উঠবে ইউএস ওপেনের শিরোপা- সেটিই এখন দেখার বিষয়। ইউএস ওপেনের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ। অস্ট্রেলিয়ার পপিরিনের কাছে হেরে তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নেন টেনিসের এই মহাতারকা।

আরবি/এফআই

Link copied!