ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

‘ভারতের বিপক্ষে তাদের ঘরের মাঠে খেলা সবচেয়ে চ্যালেঞ্জিং’

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৬:৩৯ পিএম

‘ভারতের বিপক্ষে তাদের ঘরের মাঠে খেলা সবচেয়ে চ্যালেঞ্জিং’

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে বিশ্বের অন্যতম শক্তিশালী দল ভারত। আর সেটি যদি হয় ভারতের ঘরের মাটিতে তাহলে তো রক্ষা নেই। সবশেষ ২০১২/১৩ সালে ইংল্যান্ড ভারতকে তাদের মাটিতে হারাতে সক্ষম হয়। এরপর ১২টি বসন্ত পেরিয়ে গেলেও ভারতের মাটিতে কেউই সিরিজ জিততে পারেনি।

এমন পরিস্থিতিতে এবার টাইগাররা সিরিজ খেলতে নামছে ভারতের বিপক্ষে। তাও আবার ভারতের মাটিতেই। আর সিরিজ শুরুর আগেই ভারতের বিপক্ষে ভারতে খেলা বর্তমান সময়ের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ বলে মনে করেন বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ চান্দিকা হাথুরুসিংহে।

তিনি বলেন, বিশ্বের সেরা দলের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলতে পারলে আমরা উৎসাহিত হই। যেমন ভারত সফরে এসে ভারতের বিপক্ষে খেলা। এখনকার দিনে ক্রিকেটে এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাই সেরাদের বিপক্ষে খেলা সব সময় আপনাকে এই অনুভূতি দেয় যে, আপনি একজন ক্রীড়াবিদ হিসেবে কোথায় দাঁড়িয়ে আছেন। আমরা এখন সেই চ্যালেঞ্জের দিকেই তাকিয়ে।

বাংলাদেশের লঙ্কান কোচ মনে করেন পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় দলকে আত্মবিশ্বাস দেবে। সিরিজ জয়ের জন্য নয় বরং অনেকগুলো পরিস্থিতি সামলে ওঠার জন্য। যেমন দুই টেস্টেই বাংলাদেশ দারুণ কামব্যাক করেছে। এই সিরিজ থেকে অনেক বিশ্বাস জন্মেছে।

হাথুরুর মতে, এটা বাংলাদেশের সবচেয়ে ভারসাম্যপূর্ণ টেস্ট দল। কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আমরা দারুণ কিছু পেস বোলার পেয়েছি। স্পিন আক্রমণ অভিজ্ঞ। এরপর ব্যাটিং, এখানেও আমাদের খুব ভালো গভীরতা রয়েছে। এর কারণ দুটি: প্রথমত- আমাদের দু’জন স্পিনার আছে, যারা খুব ভালো ব্যাটিং করতে পারে। দ্বিতীয়ত- দুই উইকেটরক্ষক দলের সেরা ব্যাটার। যার অর্থ- এই আমাদের ভালো ব্যাটার আছে, যেটা সিরিজে আমাদের লড়াই করার আত্মবিশ্বাস দিচ্ছে।

সবকিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ে ভারতের বিপক্ষে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি।

আরবি/এফআই

Link copied!