ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

কে হবে নতুন বিশ্বচ্যাম্পিয়ন?

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৩:৪৭ পিএম

কে হবে নতুন বিশ্বচ্যাম্পিয়ন?

ছবি: সংগৃহীত

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। রোববার (২০ অক্টোবর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড।

সবশেষ আসরের ফাইনালে ঘরের মাঠে অজিদের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল দক্ষিণ আফ্রিকার। একবারই ফাইনাল খেলেছে তারা। অপরদিকে প্রথম দুই বিশ্বকাপের ফাইনাল খেলেও অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের কাছে হেরে শিরোপার স্বপ্ন ভেঙেছিল কিউইদের। এবারের ফাইনালে মুখোমুখি কখনও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে না পারা দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

প্রথম সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ ছয় বার শিরোপা জেতা দল অস্ট্রেলিয়াকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে নিউজিল্যান্ড। মধুর প্রতিশোধ বলার কারণ, কেননা ২০১৬ বিশ্বকাপ কিউইদের হারিয়ে ফাইনালে খেলার টিকিট নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ। সেই আসরে চ্যাম্পিয়নও হয়েছে ক্যারিবিয়ানরা। তবে চলমান এই আসরে সেই ঘটনার পুনাবৃত্তি করতে দেয়নি কিউইরা। সেমিতে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড।

এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে মোট ১৫ বার মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। সেই সব দেখায় জয়ের পাল্লা ভারী কিউইদের। প্রোটিয়াদের ৪ জয়ের বিপরীতে নিউজিল্যান্ডের জয় ১১টি ম্যাচে। যার কারণে এই ম্যাচেও ফেরারিট নিউজিল্যান্ড। তবে টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে একটা প্রচলিত প্রবাদ আছে, যে দল ভালো খেলবে, তারাই হাসবে বিজয়ী হাসি। কোন দল হাসবে সেই হাসি, সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে রাত ১২টা পর্যন্ত। ফলাফল যা-ই হোক, নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। সবার চোঁখ এখন দুবাইয়ে।

আরবি/এফআই

Link copied!