ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
দাবা অলিম্পিয়াড

ইসরায়েলের বিপক্ষে খেলা বয়কট করলেন বাংলাদেশের রাজীব   

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৭:৫৫ পিএম

ইসরায়েলের বিপক্ষে খেলা বয়কট করলেন বাংলাদেশের রাজীব   

ছবি: সংগৃহীত

হাঙ্গেরিতে চলমান দাবা অলিম্পিয়াডের পুরুষ বিভাগে দশম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ইসরায়েল, যাদের বিরুদ্ধে রয়েছে স্বাধীনতাকামী ফিলিস্তিনের উপর আগ্রাসনের অভিযোগ। সেই ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কট করে শিরোনামে এসেছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

বুদাপেস্টে চলা প্রতিযোগিতায় ইসরায়েলের গ্র্যান্ডমাস্টার তামির নাবাটির বিপক্ষে দশম রাউন্ডে খেলা ছিল রাজীবের।

এই ম্যাচের আগে সামাজিক যোগাযোগের মাধ্যমে ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কটের সিদ্ধান্ত জানিয়েছেন রাজীব। #BoycottIsrael ও #StandWithJustice- এই দুটি হ্যাশট্যাগ ব্যবহার করে সেখানে কিছু প্রশ্নও তুলেছেন তিনি ।

‘২০২২ সালের চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ ২০২৪ এর হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ দল হিসেবে অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশগ্রহণ করতে পারে? কালকে তাদের খেলা বাংলাদেশের সঙ্গে পড়েছে। আমি বয়কট করলাম।’

গত অক্টোবরে ইসরায়েলে হামাসের আক্রমণের পর থেকে স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের উপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজাকে ধ্বংসস্তুপে পরিণত করে ফেলেছে তারা।

ইসরায়েলের সাথে অবশ্য বাংলাদেশের কোনো কুটনৈতিক সম্পর্ক নেই।

দাবা অলিম্পিয়াডে গত নয় রাউন্ডে রাজীব তিন জয় পেয়েছেন, ড্র করেছেন একটিতে। হেরেছেন বাকি পাঁচ রাউন্ডে।

বোর্ড পেয়ারিংয়ে দশম রাউন্ডে ইসরায়েলের বাকি তিন প্রতিযোগীর বিপক্ষে খেলা রয়েছে ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ফিদে মাস্টার মনন রেজা নীড় ও তাহসিন তাজওয়ার জিয়ার।

আরবি/ এইচএম

Link copied!