ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

শান্ত ভাঙলেন ৪২ বছরের রীতি, চমকে দিলেন ভারতকে

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১২:৫৮ পিএম

শান্ত ভাঙলেন ৪২ বছরের রীতি, চমকে দিলেন ভারতকে

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টের আগে আলোচনায় ছিল চেন্নাইয়ের উইকেট। কেমন হতে পারে সেখানকার উইকেট তা নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা। একাধিক উইকেট প্রস্তুত রেখে বাংলাদেশকে ভড়কে দেয়ার পরিকল্পনা ছিল স্বাগতিকদের। তবে টস জয়ের মধ্য দিয়ে যেন উল্টো ভারতকেই চমকে দিল বাংলাদেশের কাপ্তান নাজমুল হোসেন শান্ত।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ের এম চিদাম্বরাম স্টেডিয়ামে টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় শান্ত। তাতেই চমকে উঠে সবাই। কারণ চেন্নাইয়ে টেস্ট মানেই ‘টস জিতে আগে ব্যাটিং করো’ ব্যাপারটা প্রথায় পরিণত হয়েছে।

ধারণা করা হচ্ছিল, সেখানে আজ শুরু বাংলাদেশ-ভারত প্রথম টেস্টেও যে দল টস জিতবে, আগে ব্যাট করবে। কিন্তু নাজমুল হোসেন দীর্ঘ ৪২ বছরের রীতি ভেঙে যেন সবাইকে চমকেই দিলেন। টাইগার কাপ্তান টস জিতে নিলেন ফিল্ডিং।

এর আগে কোনো অধিনায়ক চেন্নাই টেস্টে টস জিতে প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ে পাঠানোর ‘সাহস’ দেখিয়েছিলেন ১৯৮২ সালে। ওইবার এই কাজটি করেছেলন ইংল্যান্ডের কাপ্তান কিথ ফ্লেচার। সুনীল গাভাস্কার-কপিল দেব-রবি শাস্ত্রীদের ভারতের বিপক্ষে সেই টেস্ট ড্র করেছিল ইংলিশরা।

ভেন্যুটিতে দীর্ঘ ৯০ বছরের টেস্ট ইতিহাসে টস জিতে বোলিং নেয়ার প্রথম ঘটনাও ছিল সেটি। নাজমুলের আজকের সিদ্ধান্তটি দ্বিতীয়। অবশ্য ভারতের অধিনায়ক রোহিত শর্মাও জানিয়েছেন, আজ তিনিও টস জিতলে ফিল্ডিং নিতেন।

আরবি/এফআই

Link copied!