ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
রাওয়ালপিন্ডি টেস্ট

পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ইতিহাস

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৩:৩০ পিএম

পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ইতিহাস

ছবি: সংগৃহীত

এইতো কিছুদিন আগের কথা। ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে স্বৈরাচার মুক্ত হয় বাংলাদেশ। যার জন্য নতুনভাবে স্বাধীনতার পতাকা উড়ে লাল সবুজের এই প্রাঙ্গনে।

নতুন এই বাংলাদেশে যেন সবকিছুই নব উদ্যমে জাগ্রত হয়েছে। গণমানুষের বাক স্বাধীনতা থেকে শুরু করে সকল অঙ্গনই যেন এগোচ্ছে নতুনত্বের সাথে।

সেই ধারাবাহিকতায় নতুনত্বের ছোয়া লেগেছে দেশের ক্রিকেটাঙ্গনেও। যে বাংলাদেশ সাদা পোশাকের খেলায় এতদিন খুঁড়িয়ে খুঁড়িয়ে এগোচ্ছিল, সেই বাংলাদেশই আজ প্রতিপক্ষের ঘরের মাঠেই তাদের হোয়াইটওয়াশের লজ্জায় ডুবিয়েছে।

রাওয়ালপিন্ডিতে টেস্ট শুরুর আগ পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে সাদা পোশাকের খেলায় এতদিন কোন জয় ছিলোনা বাংলাদেশের। তবে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টেই ১০ উইকেটের ব্যবধানে পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। শুধুই কি তাই, দ্বিতীয় টেস্টেও যে টাইগারদের সামনে দাঁড়াতেই পারেনি বাবর-রিজওয়ানরা। যার ফলে দ্বিতীয় টেস্টও বাংলাদেশ জিতেছে ৬ উইকেটের বড় ব্যবধানে।

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্ট জয়ে কৃতিত্ব দিতে হবে লিটন দাস ও মেহেদী মিরাজকে। তবে বোলাররাও কম যাননি। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ১৭২ রানে অলআউট করে জয়ের জন্য দলকে ১৮৫ রানের লক্ষ্য এনে দেন টাইগার পেসাররা। যে লক্ষ্য ছুঁতে ভালো ব্যাটিং করেছেন জাকির হাসান, নাজমুল শান্ত, মুশফিকরা।

লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ বিনা উইকেটে ৫৮ রান তুলে ফেলে। চলতি টেস্ট সিরিজে যা দুই দলের সেরা ওপেনিং জুটি। ৩৯ বলে তিন চার ও দুই ছক্কায় ৪০ রানের ইনিংস খেলে জাকির হাসান আউট হন। পরে ২৪ রান করে ফিরে যান সাদমান ইসলাম। এরপর অধিনায়ক শান্ত ও সাবেক অধিনায়ক মুমিনুল ম্যাচটা নাগালে দিয়ে আউট হন। তারা যথাক্রমে ৩৮ ও ৩৪ রান করেন। বাকি পথটা মুশফিক (২২) ও সাকিব আল হাসান (২১) পাড়ি দিয়েছেন।

আর পাকিস্তানের সিরিজ তো হাতছাড়া হয়েছেই, সেই সাথে ঘরের মাটিতে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছে শান মাসুদ-আঘা সালমানরা। নিজেদের মাঠে এমন লজ্জা আগে কেবল একবারই হয়েছিল পাকিস্তানের ক্রিকেটে। ২০২২ সালে ইংল্যান্ডের বাজবলের সামনে ৩ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানেই হারতে হয়েছিল পাকিস্তানকে। এরপর আজ আবারও বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠেই সেই হোয়াইটওয়াশের লজ্জায় ডুবলো পাকিস্তান।

আরবি/এফআই

Link copied!