ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশের ফুটবলে জামালের দিন শেষ!

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৮:১৭ পিএম

বাংলাদেশের ফুটবলে জামালের দিন শেষ!

ছবি, সংগৃহীত

ঢাকা: তার বয়স ৩৪ হয়ে গেছে। খেলায়ও আগের মতো ধার নেই। আগের জামাল ভূঁইয়াকে এখন আর খুঁজে পাওয়া যাচ্ছে না মাঠে! তার প্রতি এখন আগ্রহ দেখায় না কোনো কাব। নামে জাতীয় দলের অধিনায়ক হলেও একাদশে জায়গা হয় না তার! সব কিছু মিলিয়ে বাংলাদেশের ফুটবলে প্রবাসী ফুটবলার জামালের দিন শেষ হয়ে গেল!

সর্বশেষ শেষ ভুটান সফরে গিয়েছিলেন জামাল। ভুটানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচেই অধিনায়ক হিসেবে সংবাদ সম্মেলনে কথা বলেছেন এই ডেনমার্ক প্রবাসী এই মিডফিল্ডার। কিন্তু প্রথম ম্যাচের সেরা একাদশে জায়গা হয়নি তার। দ্বিতীয় ম্যাচেও সেরা একাদশে জামালকে রাখেননি কোচ হ্যাভিয়ের কাবরেরা। এ বিষয়টি অবাক করেছে সবাইকে।

নিয়মিত অধিনায়ককে একাদশে না রাখার পেছনে বড় কারণ হতে পারে- তার চেয়ে আরো ভালো খেলোয়াড় দলে আছে। তা না হলে কেন তাকে সাইড বেঞ্চে বসিয়ে রাখা হবে? মূলত ভুটানের বিপক্ষে দুই ম্যাচের দল ঘোষণার আগেই জামালকে নিয়ে শঙ্কা হয়েছিল যে, কোচ তাকে দলে রাখবে কিনা? কেননা দেশের ফুটবলের কাবগুলো তার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। আসন্ন মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার ফ্টুবল লিগের কোনো কাব তাকে দলে ভেরায়নি।

গত মৌসুমে আর্জেন্টিনার কাব সোল দা মায়ো ছেড়ে আবাহনীতে যোগ দিয়েছিলেন এই তারকা খেলোয়াড়।  লিগের দ্বিতীয় পর্বে খেললেও সেভাবে আলো ছড়াতে পারেননি। এবার বিদেশি ফুটবলারদের ছাড়া শুধুমাত্র স্থানীয় খেলোয়াড়দের নিয়ে দল গঠন করেছে আবাহনী। গুঞ্জণ আছে, কম পারিশ্রমিকের বিনিময়ে কোনো কাবে যোগ দিতে পারতেন জামাল। কিন্তু অর্থের অংক কম হওয়ায় খেলছেন না জাতীয় দলের এই অধিনায়ক।

জাতীয় দল ও কাব- দুই জায়গাতেই জামালের প্রতি সেভাবে আগ্রহ নেই কারোও। ফলে দেশের ফুটবলে যে তার দিন ফুরিয়ে এসেছে- তা বলার অপেক্ষা রাখে না। ২০১৩ সালে প্রথম প্রবাসী ফুটবলার হিসেবে বাংলাদেশ জাতীয় দলে আত্মপ্রকাশ ঘটে জামালের। ওই বছর সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচে নেপালের বিপক্ষে সিনিয়র দলের হয়ে প্রথম ম্যাচ খেলেন তিনি। শুরুর দিকে এই মিডফিল্ডার মাঠে বেশ ঝলকে দেখান। এরপর বাংলাদেশ দলের অধিনায়ক করা হয় তাকে। তার প্রতি আস্থা রাখেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন।

বাফুফের সভাপতির মতে, জাতীয় দলের অধিনায়ককে ইংরেজিতে দক্ষ হতে হয়। ভালো খেলোয়াড় হওয়ার পাশাপাশি ভালো ইংরেজিও জানতে হয়। এই কারণে জামালকে অধিনায়ক করা হয়। যাইহোক, ভালো ইংরেজি জানা জামাল এখন ফর্মে নেই। নিজেই যেন নিজের ছায়া হয়ে গেছেন। তাকে আর কত দিন জাতীয় দলের জার্সি গায়ে দেখা যাবে- সেটাই এখন দেখার বিষয়।

 

আরবি/এস

Link copied!