ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ফ্রান্স প্যারালিম্পিক: চীনের ধারেকাছেও নেই যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৯:৪৯ পিএম

ফ্রান্স প্যারালিম্পিক: চীনের ধারেকাছেও নেই যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ফ্রান্সে অলিম্পিকের পর শেষ হলো প্যারালিম্পিক। শারীরিক প্রতিবন্ধকতা জয় করে বিভিন্ন ইভেন্টে অসাধারণ পারফরম্যান্স করেছেন প্রতিযোগীরা। চীনের প্রতিযোগীরা জিতলেন সর্বোচ্চ ২২০টি পদক।

২০২৪ অলিম্পিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে পদকের লড়াই জমে উঠেছিল চীনের। প্যারালিম্পিকেও সেটি অব্যাহত ছিল। অলিম্পিকে দুটি দেশই জিতেছে ৪০টি করে স্বর্ণ পদক। রুপা ও ব্রোঞ্জসহ পদকের তালিকায় পিছিয়ে পড়েছিল চীন। তারা সর্বমোট জিতেছিল ৯১টি পদক। যুক্তরাষ্ট্র জিতেছিল ১২৬টি পদক।

প্যারালিম্পিকে চীন অনেক এগিয়ে যুক্তরাষ্ট্রের চেয়ে। ২০০৪ থেকে তারাই পদক তালিকায় শীর্ষ দেশ। সেই ধারাবাহিকতা এবারও বজায় থাকল। সব মিলিয়ে ২২০টি পদক জিতেছেন চীনের প্রতিযোগীরা। তাঁরা ৯৪টি স্বর্ণ, ৭৬টি রুপা ও ৫০টি ব্রোঞ্জও জিতেছেন।

পদক তালিকায় দুই নম্বরে আছে যুক্তরাজ্য (১২৬টি পদক)। ৪৯টি স্বর্ণ, ৪৪টি রুপা ও ৩১টি ব্রোঞ্জ জিতেছে তারা। তিন নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। চীনের অর্ধেক পদকও জেতেনি তারা।

যুক্তরাষ্ট্র সর্বমোট পদক জিতল ১০৫ টি। ৩৬টি স্বর্ণ, ৪২টি রুপা ও ২৭টি ব্রোঞ্জ জিতেছে দেশটির প্রতিযোগীরা। ৫৬টি পদক জিতেছে নেদারল্যান্ডস। বরাবরের মতো এবারের সংস্করণে বাংলাদেশ পদক জিততে পারেনি।

আরবি/ এইচএম

Link copied!