ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সাফ নারী চ্যাম্পিয়নশিপের সূচি চূড়ান্ত, বাংলাদেশের গ্রুপে ভারত

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০১:৩৫ পিএম

সাফ নারী চ্যাম্পিয়নশিপের সূচি চূড়ান্ত, বাংলাদেশের গ্রুপে ভারত

ছবি: সংগৃহীত

বাংলাদেশের মাটিতে হওয়ার কথা ছিল এবারের সাফ নারী চ্যাম্পিয়নশিপ। মাঠ সংকটের কারণে দক্ষিণ এশিয়ার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা পরবর্তীতে আসরটি নেপালে সরিয়ে নেয়। এবার টুর্নামেন্টের সূচি প্রকাশিত হয়েছে।

আগামী ১৭ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত নেপালের দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে নারী সাফ চ্যাম্পিয়নশিপের আসর।  বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো সূচি অনুযায়ী ‘এ’ ও ‘বি’ দুই গ্রুপে বিভক্ত হয়ে টুর্নামেন্টে এবার খেলছে ৭টি দল। ‘এ’ গ্রুপে পড়েছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান। পাকিস্তান দুর্বল দল হলেও সাউথ এশিয়ান ফুটবলের পরাশক্তি ভারত। অন্যদিকে, ‘বি’ গ্রুপে রয়েছে চারটি দল। স্বাগতিক নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ ও ভুটান পরস্পরের বিপক্ষে খেলবে।

সর্বশেষ ২০২২ সালে ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের গৌরব অর্জন করে বাংলাদেশের মেয়েরা। এবার শিরোপা ধরে রাখার মিশন তাদের। ২০ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের মিশন শুরু হবে।

এরপর ২৩ অক্টোবর ভারতের বিপক্ষে ম্যাচ রয়েছে লাল-সবুজের জার্সিধারীদের। অপেক্ষাকৃত দুর্বল দল পাকিস্তানকে হারাতে পারলে টুর্নামেন্টে পরবর্তী পর্বে যাওয়ার সুযোগ থাকতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশের। ২৭ অক্টোবর সেমিফাইনাল ও ৩০ অক্টোবর টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

দুই বছর পর মেয়েদের সাফ হচ্ছে। গত আসরের  ভেন্যুতেই এবারের টুর্নামেন্টের খেলা অনুষ্ঠিত হবে। এবার নারী সাফের সপ্তম আসর হবে। এর আগে ছয় আসরের মধ্যে পাঁচবারই নারী সাফে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। বাংলাদেশ একবার চ্যাম্পিয়ন ও  একবার রানার্সআপ হয়েছে। সর্বোচ্চ পাঁচবার টুর্নামেন্টে রানার্সআপ হয়েছে নেপাল।

সাফ নারী চ্যাম্পিয়নশিপের সময়সূচি (বাংলাদেশ সময় অনুযায়ী)

* ১৭ অক্টোবর
ভারত-পাকিস্তান (বিকাল ৫টা ৪৫)

* ১৮ অক্টোবর
শ্রীলংকা-মালদ্বীপ (দুপুর ১টা ৪৫) 
নেপাল-ভুটান  (বিকাল ৫টা ৪৫)

* ২০ অক্টোবর
বাংলাদেশ-পাকিস্তান  (বিকাল ৫টা ৪৫)

* ২১ অক্টোবর
ভুটান-শ্রীলংকা (দুপুর ১টা ৪৫) 
মালদ্বীপ-নেপাল  (বিকাল ৫টা ৪৫)

* ২৩ অক্টোবর
বাংলাদেশ-ভারত (বিকাল ৫টা ৪৫)

* ২৪ অক্টোবর
মালদ্বীপ-ভুটান (দুপুর ১টা ৪৫) 
নেপাল-শ্রীলংকা (বিকাল ৫টা ৪৫)

* ২৭ অক্টোবর (প্রথম ও দ্বিতীয় সেমিফাইনাল)
গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন- গ্রুপ‘ বি’ রানার্সআপ  (দুপুর ১টা ৪৫) 
গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন- গ্রুপ ‘এ’রানার্সআপ  (বিকাল ৫টা ৪৫)

* ৩০ অক্টোবর (ফাইনাল)
প্রথম সেমিফাইনাল জয়ী-দ্বিতীয় সেমিফাইনাল জয়ী  (বিকাল ৫টা ৪৫)

আরবি/এফআই

Link copied!