ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪
ফিফা

নতুন বাংলাদেশের আগামীর গর্ব হামজা

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০২:২৫ পিএম

নতুন বাংলাদেশের আগামীর গর্ব হামজা

ফাইল ছবি

লেস্টার সিটির ফুটবলার হামজা চৌধুরীর বাংলাদেশের জার্সি গায়ে খেলার স্বপ্নটা দীর্ঘদিনের। সম্প্রতি সেই স্বপ্ন পূরণের পথেই এগোচ্ছেন তিনি। ইতোমধ্যেই বাংলাদেশি পাসপোর্ট পাওয়ার পাশাপাশি ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) কাছ থেকে অনাপত্তিপত্রও পেয়েছেন। এখন কেবল মাঠে নামার অপেক্ষা।

হামজাকে বরণ করতে প্রস্তুত বাংলাদেশের হাজারও ফুটবলপ্রেমী। এরই মধ্যে এবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার পেজে উঠে আসলেন হামজা। ফিফা ফুটবল ওয়ার্ল্ডকাপ ভেরিফায়েড ফেসবুক পেজে হামজার ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, ‌‘নতুন বাংলাদেশের আগামীর গর্ব হামজা।’

এদিকে গত মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর)  বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার সংবাদমাধ্যমকে বলেন, ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন থেকে আমরা হামজার বিষয়ে ছাড়পত্র পেয়েছি, মানে এনওসি। এখন ফিফার কাছে পাঠিয়েছি। আশা করছি এক মাসের মধ্যে হামজার বিষয়ে সব কিছু পরিষ্কার হবে। কোনও সমস্যা না থাকলে হামজা  শিগগিরই বাংলাদেশের হয়ে খেলতে পারবে।

হামজা বাংলাদেশি পাসপোর্টের আবেদন করেছিলেন চলতি বছরের জুনে। লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে তার পাসপোর্ট এসে গিয়েছিল মাসখানেকের মধ্যেই। কিন্তু লেস্টার সিটির হয়ে প্রাক্‌–মৌসুম প্রস্তুতিতে ব্যস্ত থাকার কারণে বাংলাদেশি পাসপোর্টটা গ্রহণ করতে পারছিলেন না হামজা। অবশেষে ২৩ আগস্ট হামজার পক্ষে পাসপোর্টটি গ্রহণ করেন তার মা রাফিয়া চৌধুরী। এই মৌসুমে লেস্টারের হয়ে প্রিমিয়ার লিগে একটি এবং লিগ কাপে একটি ম্যাচ খেলেছেন হামজা।

প্রসঙ্গত, হামজা চৌধুরী বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ফুটবলার। ইংল্যান্ডের হয়ে বয়সভিত্তিক ফুটবলে খেলেছেন তিনি। যেহেতু ইংল্যান্ডের যুব  দলে খেলেছেন, তাই অন্য দেশের হয়ে খেলতে হলে দেশটির অনাপত্তিপত্রের প্রয়োজন ছিল তার। বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগে লিস্টার সিটির হয়ে খেলছেন ২৬ বছর বয়সী হামজা। সব ঠিক থাকলে আগামী নভেম্বরে ফিফা উইন্ডোতে বাংলাদেশের জার্সিতে দেখা যেতে পারে হামজা চৌধুরীকে।

আরবি/এফআই

Link copied!