ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

টেস্ট ক্রিকেটই প্রাধান্য পাবে: জয় শাহ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ১১:৪৭ এএম

টেস্ট ক্রিকেটই প্রাধান্য পাবে: জয় শাহ

ছবি: সংগৃহীত

আইসিসির নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ভারতের জয় শাহ। সবচেয়ে কনিষ্ঠ আইসিসি’র চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন তিনি। আইসিসির নতুন চেয়ারম্যান জয় শাহ বলেছেন, টেস্ট ক্রিকেটকেই প্রাধান্য দেওয়া হবে। সাধারণ টি-টোয়েন্টি খুবই আবেদনময়ী খেলা। খুবই রোমাঞ্চকর ফরম্যাট। তবে সমান ভাবে গুরুত্ব রয়েছে টেস্ট ক্রিকেটের। এটা সবার কাছেই গুরুত্ব পাবে। কেননা টেস্টই ক্রিকেটের মূল ভিত্তি। ক্রিকেটাররাও লংগার ভার্সনের দিকে দৌঁড়ায়। খেলাটিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে কাজ করে যাবেন জয় শাহ।

বিনা প্রতিদ্বন্দ্বীতায় আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়া জয় শাহ টানা দুই মেয়াদে সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করা গ্রেগ বার্কলের স্থলাভিষিক্ত হচ্ছেন। আইসিসি বোর্ডের মনোনীত একমাত্র প্রার্থী ছিলেন জয় শাহ। তাই আনুষ্ঠানিক নির্বাচনের প্রয়োজন হচ্ছে না। তার চেয়ারম্যান নির্বাচিত হওয়ার কথা মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তক সংস্থা। ২০১৯ সালের অক্টোবর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিবের দায়িত্ব পালন করছেন জয় শাহ। ২০২১ সালের অক্টোবর থেকে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রধানও তিনি।

আগামী ১ ডিসেম্বর তিনি দায়িত্ব গ্রহণ করবেন ৩৫ বছর বয়সী জয় শাহ। পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির প্রধান হচ্ছেন তিনি। তার আগে এই দায়িত্ব পালন করেছেন জাগমোহন ডালমিয়া, শারাদ পাওয়ার, এন শ্র্রীনিবাসন ও শাশাঙ্ক মানোহার। ২০০৯ সালে গুজরাটে ক্রিকেট সংগঠক হিসেবে ক্যারিয়ার শুরু করা জয় বিসিসিআইয়ের সচিব হন ২০১৯ সালের অক্টোবরে। ২০২২ সালে আইসিসির প্রভাবশালী ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স (এফএন্ডসিএ) কমিটির অংশ হন এবং ২০২৩ সালে এর চেয়ারম্যানের দায়িত্ব পান তিনি। ২০২২ সালে তিনি বিসিসিআই সচিব পদে পুনরায় নির্বাচিত হন। ২০২৫ সাল পর্যন্ত তার এই পদে থাকার কথা ছিল। এখন আইসিসির দায়িত্ব নিলে বাকি পদগুলো ছাড়তে হবে তাকে। বার্কলে নতুন মেয়াদে দায়িত্ব নিতে ইচ্ছুক নন বলে গত সপ্তাহে জানিয়েছিল আইসিসি। আগামী নভেম্বরে শেষ হবে তার বর্তমান মেয়াদ।

আরবি/জেআই

Link copied!