ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

অস্বস্তি নিয়েই লাঞ্চ বিরতিতে টাইগাররা

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ১২:৪৬ পিএম

অস্বস্তি নিয়েই লাঞ্চ বিরতিতে টাইগাররা

ছবি: সংগৃহীত

চেন্নাই টেস্টে প্রথম দিনের শুরুটা বেশ ভালো কেটেছিল বাংলাদেশের। তবে শেষবেলায় জাদেজা আর অশ্বিনের পার্টনারশিপের কারণে হাসানের বোলিং ম্লান হয়ে যায়। তবে দ্বিতীয় দিনে ৩৭ রানে ভারতের শেষ চার উইকেট তুলে শুরুটা ভালো করেছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটিংয়ে শুরুটা মোটেও ভালো হলো না টাইগারদের। আরও একবার ব্যর্থ বাংলাদেশের টপ অর্ডার। স্কোরবোর্ডে ২২ রান তুলতেই প্রথম সারির তিন ব্যাটারকে হারিয়েছে তারা। সবমিলিয়ে অস্বস্তি নিয়ে লাঞ্চ বিরতিতে গেছে নাজমুল হোসেন শান্তর দল।

দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৬ রান তুলেছে বাংলাদেশ। ১৫ রান নিয়ে উইকেটে আছেন শান্ত। অপর অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিমের সংগ্রহ ৪ রান। প্রথম ইনিংসে এখনও ৩৫০ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

নতুন বলে রীতিমতো আগুন ঝরিয়েছেন জাসপ্রিত বুমরাহ। ইনিংসের প্রথম ওভারেই সাফল্যের দেখা পেয়েছেন এই ডানহাতি পেসার। ওভারের শেষ বলটি গুড লেংথে অফ স্টাম্পের ওপর করেছিলেন বুমরাহ। আউট সুইংয়ের আশায় ব্যাট উঁচিয়ে বল ছেড়ে দিয়েছিলেন সাদমান ইসলাম, তবে তার ধারণা ভুল প্রমাণিত হল। ইনসুইং করে অফ স্টাম্পে আঘাত হানে বল। ২ রান করে বিদায় নেন সাদমান।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে বেশ সতর্ক ছিলেন জাকির হাসান-শান। তবে লাঞ্চ ব্রেকের ঠিক আগের ওভারেই জাকিরকে বোল্ড করেন আকাশ দীপ। ইনিংসের ৯ম ওভারের প্রথম বলটি অফ স্টাম্পের বাইরে থেকে ইনসুইং করে জাকিরের মিডল স্টাম্প উপড়ে দেয়। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২২ বলে ৩ রান।

পরের বলটিও একই জায়গায় করেন আকাশ, ফলাফলই এসেছে একই। ঠিক যেন আগের বলে কার্বন কপি। এবার শুধু ব্যাটার বদল, জাকিরের জায়গায় মুমিনুল হক। দুই ওপেনারের ব্যর্থতার দিনে গুরু দায়িত্ব ছিল মুমিনুলের কাঁধে। তবে ব্যর্থ হয়েছেন এই অভিজ্ঞ ব্যাটারও। গোল্ডেন ডাক খেয়ে দলের বিপদ আরও বাড়িয়েছেন তিনি।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৯১ ওভার ২ বলে সবকটি উইকেট হারিয়ে ৩৭৬ রান সংগ্রহ করেছে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ১১৩ রান করেছেন রবিচন্দ্রন অশ্বিন। তাছাড়া ৮৬ রান এসেছে রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে ৮৩ রানে ৫ উইকেট শিকার করে ইনিংসের সেরা বোলার হাসান। তাছাড়া ৫৫ রানের বিনিময়ে ৩ উইকেট পেয়েছেন তাসকিন।

আরবি/এফআই

Link copied!