ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

সতীর্থদের সঙ্গে কি দেশে ফিরবেন সাকিব!

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০৮:৩৮ পিএম

সতীর্থদের সঙ্গে কি দেশে ফিরবেন সাকিব!

ছবি সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান অবসরের ঘোষণা দিয়েছেন টেষ্ট ক্রিকেট থেকে। তবে কিছুটা ধোয়াশাও রেখে দিয়েছেন তিনি। ঐ ঘোষণার সময় তিনি বলেছেন, তিনি চান দেশের মাটিতে শেষ ম্যাচটি খেলে বিদায় নিতে।

তবে, খুনের আসামী হওয়ায় সাকিবের নিরাপত্তা নিয়ে থেকে যাচ্ছে অনিশ্চয়তা। তাই বোর্ডের কাছে তিনি সহায়তা চেয়েছেন। বোর্ড তাকে নিরাপত্তা দিতে চেয়েছেও। কিন্তু সাকিব তাতে আশ্বস্ত হতে পারছেন না। তাই কান টেষ্ট খেলে সবাই যখন দেশে ফিরছেন তখন সাকিব কি করবেন তা নিয়ে এখনো অনিশ্চয়তা রয়ে গেছে।

এদিকে, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহ বলেছেন, সাকিব দেশে ফিরবেন কি না তা তিনি জানেন না। তবে সাউথ আফ্রিকা সিরিজে সাকিব থাকবেন বলে জোর দিয়েছেন কোচ। যদি সাকিব আর দেশে না ফেরে তবে কি কান টেস্টই কি ছিলো তার শেষ ম্যাচ- এমন নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ভক্তদের মাঝে। যদিও অনেক ভক্তের বক্তব্য সাকিব যত বড় খেলোয়াড়ই হোক আইনের উর্দ্ধে তিনি নন। তাই দেশে ফিরে সাবিক গ্রেফতার হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তাই বলা যায়, সাকিব আর দেশে না ফিরলে ক্যারিয়ারেরই শেষ টেস্টই ছিল কানপুর টেস্ট। যদিও দলের কাছে সে রকম কোনো বার্তা নেই বলেই জানা গেছে সংবাদ সম্মেলনে আসা প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের কথায়।


এদিকে, কানপুর টেস্টের পর সবাই যখন দেশে ফিরছে; সাকিব তখন যাচ্ছেন যুক্তরাষ্ট্রে। পরিবারের সঙ্গে সময় কাটাতে আপাতত ছুটিতে থাকবেন অভিজ্ঞ অলরাউন্ডার। তার আগে ম্যাচের পর বাংলাদেশ থেকে আসা সাংবাদিকদের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয় ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারকে।

ফুল দেওয়ার কথা শুনে দুষ্টুমির ছলে সাকিব বলে উঠলেন, ‘ফুলও দেবেন নাকি।’ কেউ কোনো প্রশ্ন করার আগেই সাকিব বলে বসলেন, ‘কিচ্ছু বলব না।’ অবসর ইস্যুতে কথা বলে রীতিমতো নানা দিক থেকেই মন্তব্য শুনতে হচ্ছে সাকিবকে।

বিশেষ করে ক্রিকেটার হিসেবে নিরাপত্তা পেলেও পরবর্তীতে নিরাপত্তা পাওয়া নিয়ে একটা সংশয় তৈরি হয়েছে। দেশে ফিরে শেষ ম্যাচ খেলে আবার বিদেশ যাওয়ার নিশ্চয়তার কথা বলেছিলেন সাকিব। যদিও বিসিবির পক্ষ থেকে বলা হয়েছে, সেটা নিশ্চিত করা কঠিন হবে বোর্ডের জন্য।

তাহলে সাকিব কি তার শেষ টেস্ট খেলে ফেললেন এমন প্রশ্নে হাথুরুসিংহে বলেছেন, ‘এটাই সাকিবের শেষ টেস্ট ম্যাচ! এ ব্যাপারে আমি কিছু জানি না। আমি যতটুকু জানি, সে দক্ষিণ আফ্রিকা সিরিজটা খেলছে।’ সাকিব অবসর নিচ্ছেন এমনটা ঘোষণা আগে আঁচও করতে পারেননি টিম ম্যানেজমেন্টের সদস্যরা। বিশেষ করে হাথুরুরা। পরে নাকি ঘোষণাটি শুনে অবাকও হন তারা। সাকিবের বিকল্প কে হবে- যখন এমন প্রশ্নও উঠছে। তখন হাথুরু উত্তর দিলেন, ‘হুবহু বিকল্প খুঁজে পাবেন না।’

আরবি/এস

Link copied!