ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

যুব সাফে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৪:৪৯ পিএম

যুব সাফে চ্যাম্পিয়ন বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালের মঞ্চ দুর্দান্ত জয়ে রাঙালো বাংলাদেশ। স্বাগতিক নেপালকে ৪-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো এই বয়সভিত্তিক ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে লাল-সবুজের জার্সিধারীরা। বাংলাদেশের এই শিরোপা জয়ের নায়ক জোড়া গোলদাতা মিরাজুল ইসলাম ও রাব্বি হোসেন রাহুল।

এর আগে পাঁচবার বিভিন্ন বয়স শ্রেণি এই যুব সাফ চ্যাম্পিয়নশিপে খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ২০১৭ সালে ও ২০১৯ সালে অনূর্ধ্ব-১৮ বয়স শ্রেণির টুর্নামেন্টের ফাইনালে নেপাল ও ভারতের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে ছিল বাংলাদেশের। ২০২২ সালে অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপেও ফাইনালে ভারতের কাছে হারের হতাশায় পুড়েছে তারা। তিনবার প্রচেষ্টার পর অবশেষে সফল হয়েছে বাংলাদেশ।

কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে খেলার শুরু থেকেই স্বাগতিক নেপালের রক্ষণ ভাগে আতঙ্ক ছড়ায় বাংলাদেশের যুবারা। প্রথমার্ধে বেশ কিছু সুযোগ তৈরি করে তারা। কিন্তু কিছুতেই গোল আসছিল না। অবশেষ বিরতিতে যাওয়ার আগে মুহূর্তে আনন্দের উপলক্ষ্য এনে দেন মিরাজুল ইসলাম। ফ্রি কিক থেকে কিন শটে গোল উপহার দেন এই প্রতিভাবান এই ফুটবলার। বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে স্কোর লাইন ২-০ করে কোচ মারুফুল হকের দল। বাঁ দিক থেকে আক্রমণে যায় বাংলাদেশ। বক্সের মধ্যে ফাঁকায় দাঁড়িয়ে থাকা মিরাজুল সতীর্থের কাছ থেকে বল পেয়ে হেডে আরেকটি দারুণ গোল উপহার দেন। এই ফরোয়ার্ডের জোড়া গোলের পর নেপাল ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠে। কিন্তু ৭০ মিনিটে আরও একটি গোল পায় বাংলাদেশ। এবার গোল করেন রাব্বি হোসেন। এই গোলের যোগানদাতা ছিলেন মিরাজুল। তার বাড়ানো বলে কোনাকুনি শটে গোল করেন জাতীয় দলে ডাক পাওয়া ফরোয়ার্ড রাব্বি। এরপর একটি গোল শোধ করেছে স্বাগতিকরা। তবে রাব্বি হোসেন আরেকটি গোল উপহার দেন খেলার শেষ দিকে। এছাড়া বাংলাদেশের আরও বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া না হলে স্কোর লাইন আরও বড় হতো।

নেপালকে ফাইনালে হারিয়ে ক্ষেত্রে বেশ কিছু চ্যালেঞ্জ জয় করতে হয়েছে যুবাদের। প্রথমত, গ্রুপ পর্বে নেপালের কাছে ২-১ গোলে হেরেছিল তারা। ওই ম্যাচের ভুল শোধরে জয়ে ফিরে ছন্দ ধরে রেখেছে বাংলাদেশ। এছাড়া নেপালের হয়ে হাজারো দর্শক স্টেডিয়ামে গলা ফাটিয়েছেন। দলের সেরা গোলক্ষক মেহেদী হাসান শ্রাবণ ছিলেন না। তবে নিজের লক্ষ্যে অটুট ছিলেন মিরাজুলরা। এই যুব টুর্নামেন্টে খেলতে যাওয়ার আগে কোচ মারুফুল হক বলেছিলেন, চ্যাম্পিয়ন হওয়ার জন্যই নেপালে খেলছে তারা। ম্যাচ বাই ম্যাচ ধরে ধরে এগিয়েছেন তিনি। শিরোপা জয়ের লক্ষ্য পূরণ হয়েছে। তার শিষ্যরা আস্থার প্রতিদান দিয়েছে। মূলত সেমিফাইনালে ভারতকে হারানোর পরই আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল যুবাদের। সেটি কাজে লাগিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল। এখন শিরোপা জয়ের আনন্দে ভাসছে বাংলাদেশ।

আরবি/জেআই

Link copied!