ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

হ্যারিসের সঙ্গে তিনটি বিতর্কে রাজি ট্রাম্প

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৭:৩৪ পিএম

হ্যারিসের সঙ্গে তিনটি বিতর্কে রাজি ট্রাম্প

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, তিনি প্রতিপক্ষ ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে সেপ্টেম্বর মাসেই তিনটি নির্বাচনি বিতর্ক করতে রাজি। এ ব্যাপারে এখন হ্যারিসের প্রচার শিবির থেকে জবাব পাওয়ার অপেক্ষায় আছেন তিনি। ট্রাম্প বৃহস্পতিবার ফ্লোরিডা রাজ্যে তার মার-আ-লোগোর বাড়িতে এক সংবাদ সম্মেলনে একথা জানান।

তিনি বলেন, “আমরা ফক্স নিউজের সঙ্গে ৪ সেপ্টেম্বরে বিতর্ক অনুষ্ঠানে রাজি হয়েছি, এবিসির সঙ্গে ১০ সেপ্টেম্বরে বিতর্ক অনুষ্ঠান করতে রাজি হয়েছিলাম। আর এনবিসি নিউজের সঙ্গে ২৫ সেপ্টেম্বরে বিতর্ক অনুষ্ঠানে রাজি হয়েছি। আশা করি তিনি (হ্যারিস) রাজি হবেন।” ফ্লোরিডার সংবাদ সম্মেলনে সাবেক এই প্রেসিডেন্ট বলেছেন, ফক্স নিউজ, এবিসি এবং এনবিসি নিউজে যথাক্রমে ৪, ১০ ও ২৫ সেপ্টেম্বরে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থীর সঙ্গে বিতর্কে রাজি তিনি। তবে বিতর্কের স্থান কোথায় হবে এবং সেখানে দর্শকশ্রোতা থাকবে কিনা সে ব্যাপারে ট্রাম্প কিছু বলেননি। ট্রাম্পের সঙ্গে প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে অংশ নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন খারাপ করার পর তার শারীরিক অসুস্থতার কারণে নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন। তার জায়গায় এসেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ফলে নতুন করে তার সঙ্গে বিতর্ক হতে চলেছে ট্রাম্পের। তবে ট্রাম্প এর আগে এতদিন হ্যারিসের সঙ্গে বিতর্ক করতে রাজি হচ্ছিলেন না। হ্যারিস আনুষ্ঠানিকভাবে প্রার্থী নন, এই যুক্তিতে ট্রাম্প তার সঙ্গে বিতর্ক করতে প্রথমে রাজি হননি। পরে তিনি হ্যারিসকে বিতর্কের বিকল্প একটি প্রস্তাব দেন। প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ট্রাম্পের ২৭ জুনের প্রথম বিতর্ক হওয়ার পর দ্বিতীয় বিতর্ক হওয়ার কথা ছিল ১০ সেপ্টেম্বরে এবিসি নিউজে। কিন্তু বাইডেনের জায়গায় হ্যারিস আসার পর ট্রাম্প তাকে পূর্বনির্ধারিত এই বিতর্কের পরিবর্তে ফক্স নিউজে ৪ সেপ্টেম্বরে বিতর্ক করার বিকল্প ওই প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু হ্যারিসের প্রচার শিবির তাতে রাজি হয়নি। এরপরই ট্রাম্প ১০ সেপ্টেম্বরের ওই বিতর্কসহ হ্যারিসের সঙ্গে আরও দুটো বিতর্ক করতে রাজি থাকার কথা জানালেন। 

হ্যারিসের এই রানিং মেটকে নিয়ে রিপাবলিকানরা যখন সমালোচনা করছেন, ঠিক তখনই এক অডিওতে ২০২০ সালে জর্জ ফ্লয়েড হত্যা ঘিরে বিক্ষোভ সামালানো নিয়ে ওয়ালজের প্রশংসা করতে শোনা গেছে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পকে। যুক্তরাষ্ট্রে আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস মিনেসোটার গভর্নর টিম ওয়ালজকে রানিং মেট করার পর থেকেই তাকে নিয়ে চলছে রিপাবলিকান শিবিরের কাটাছেঁড়া। তার মধ্যেই এক ফোন কলের অডিওতে ২০২০ সালে এই ওয়ালজেরই প্রশংসায় পঞ্চমুখ হতে শোনা গেছে তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে। আমেরিকার সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজ হাতে পেয়েছে ফোন কলের ওই অডিও। এতে আছে সেই সময়কার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মিনেসোটার গভর্নরদের ফোনালাপ, যাদের মধ্যে ছিলেন টিম ওয়ালজও।

কথা হয়েছিল ওই বছরে মিনেসোটায় পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিক্ষোভ সামাল দেওয়া নিয়ে। সে সময় ট্রাম্প মিনেসোটার পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ওয়ালজের প্রশংসা করেছিলেন এবং বলেছিলেন, তিনি এতে “খুবই খুশি”। আর এখন যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগে দিয়ে মিনেসোটার সেই জর্জ ফ্লয়েডের ঘটনা নিয়েই ওয়ালজের সমালোচনায় মুখর রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প ও তার দলের আইনপ্রণেতারা। ওয়ালজ বিক্ষোভ সামলাতে পর্যাপ্ত এবং দ্রুত ব্যবস্থা নিতে পারেননি বলে ভাষ্য তাদের। অথচ ২০২০ সালের সেই অডিও কলে ট্রাম্পকে বলতে শোনা গেছে, “আমি জানি গভর্নর ওয়ালজ ফোনে আছেন, আমরা কথাও বলেছি। গত কয়েকদিন তিনি যেভাবে বিষয়টি (দাঙ্গা) সামলেছেন, তার সঙ্গে আমি পুরোপুরি একমত।” গত বুধবার ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প অবশ্য ওয়ালজের সঙ্গে ওই কথার প্রসঙ্গ টেনেছেন। তবে একটু ভিন্নভাবে। তিনি বলেছেন, ওই ফোন কলটি অন্যান্য গভর্নরদের সঙ্গে কোনও গ্রুপ কল ছিল না, বরং টিম ওয়ালজের কাছ থেকে আসা ফোন কল ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া নিয়ে উদ্বিগ্ন ওয়ালজ ব্যক্তিগতভাবে তার (ট্রাম্প) কাছে সাহায্য চেয়েছিলেন। ওই সময় বিক্ষোভকারীরা ওয়ালজের বাড়ি ঘিরে রেখেছিল। তাই ট্রাম্পের দাবি, পরিস্থিতি সামাল দিতে ওয়ালজ তার পক্ষে প্রকাশ্যে সমর্থন দিয়ে কথা বলতে তাকে অনুরোধ জানিয়েছিলেন। 

ফক্সকে ট্রাম্প আরও বলেন, “ওয়ালজ খুব ভাল করেই বুঝতে পেরেছিলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। তখন, তিনি আমাকে ফোন করে বলেন, আপনি লোকজনকে বলুন, আমি ভাল মানুষ। আর আমিও তার কথামত সেটিই করেছিলাম। আমি বলেছিলাম, তিনি ভাল মানুষ।” রিপাবলিকান শিবির এখন মিনেসোটার ওই দাঙ্গা-বিক্ষোভের ঘটনাকে নির্বাচনি প্রচারে ইস্যু বানাচ্ছে। মার্কিন হাউজ মেজরিটি লিডার স্টিভ স্ক্যালিস অভিযোগ করে বলেছেন, বিক্ষোভের সময় ওয়ালজ নিষ্ক্রিয় ছিলেন। মঙ্গলবার এক্সে এক পোস্টে তিনি লেখেন, “কট্টরপন্থি ওয়ালজ ২০২০ সালে দাঙ্গা-বিক্ষোভকারীদেরকে মিনেসোটাকে জ্বালিয়ে-পুড়িয়ে মাটিতে মিশিয়ে ফেলতে দিয়েছিলেন।” তবে ফোনালাপের অডিওতে শোনা গেছে, ট্রাম্প ওয়ালজের প্রশংসা করে বলছেন, "তিনি একজন দুর্দান্ত মানুষ।" ফোনালাপের অডিও অনুসারে, ট্রাম্পের সঙ্গে ওয়ালজ একমত হয়েছিলেন যে, দাঙ্গা দমনে প্রাথমিকভাবে শক্তি প্রয়োগ করা দরকার। তবে তিনি যুক্তি দিয়েছেন যে , তার নেওয়া পরবর্তী পদক্ষেপ শান্তিপূর্ণ বিক্ষোভ চলায় সহায়ক হয়েছে। ট্রাম্পের আগের মন্তব্যের বিষয়ে মন্তব্য জানতে চাইলে তার প্রচারণা শিবিরের প্রেস 

আরবি/জেডআর

Link copied!