ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

যুক্তরাজ্যে দাঙ্গায় গ্রেপ্তার ৪৮৩

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৭:৫১ পিএম

যুক্তরাজ্যে দাঙ্গায় গ্রেপ্তার ৪৮৩

ছবি: সংগৃহীত

গত কয়েক দিন ধরে যুক্তরাজ্যে চলমান উগ্র ডানপন্থিদের দাঙ্গা থেকে এ পর্যন্ত গ্রেপ্তার হয়েছেন ৪৮৩ জন। মোট ১৪৯টি মামলায় তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের পুলিশ কর্মকর্তাদের সংস্থা ন্যাশনাল পুলিশ চিফ’স কাউন্সিল (এনপিসিসি)। 

গত ৩০ জুলাই ইংল্যান্ডের সাউথপোর্ট শহরে একটি নাচের কর্মশালায় ছুরি হামলা চালায় ১৭ বছর বয়সী এক কিশোর। ওই হামলায় নিহত হয় তিন শিশু। নিহতদের সবার বয়স ৬ থেকে ১০ বছরের মধ্যে। অভিযুক্ত ওই কিশোরকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে বয়স ১৮ বছর পূর্ণ না হওয়ায় তার নাম-পরিচয় গোপন রাখা হয়েছে।। এদিকে এই ঘটনার পরই দেশজুড়ে গুজব ছড়িয়ে পড়ে যে গ্রেপ্তার ওই কিশোর একজন মুসলিম এবং অভিবাসী। গুজব চাউর হওয়ার পর দাঙ্গা শুরু করে দেশটির কট্টর ডানপন্থি দল ইংলিশ ডিফেন্স লীগের সমর্থকরা। বৃহস্পতিবার এক বিবৃতিতে এনপিসিসি জানিয়েছে, দাঙ্গাকারীদের হামলায় এ পর্যন্ত লন্ডনসহ ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চলে আহত হয়েছেন মোট ১০৪ জন পুলিশ কর্মকর্তা ও সদস্য আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশ কয়েকজনের আঘাত গুরুতর। 

এনপিসিসির মুখপাত্র এবং চিফ কনস্টেবল গ্যাভিন স্টিফেন্স বলেন, দাঙ্গা নিয়ন্ত্রণ করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ। বৃহস্পতিবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে, “আমরা খুবই উদ্বেগজনক একটি সময় পার করছি। দাঙ্গাকারীরা প্রতিনিয়ত জনগণের মধ্যে বিভেদ উস্কে দিতে চাইছে। তবে সাধারণ জনগণকে ধন্যবাদ যে তারা পুলিশকে সহযোগিতা করছেন। তাদের সহযোগিতা ছাড়া আমাদের পক্ষে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হতো।” এনপিসিসির জনসংযোগ শাখার পরিচালক স্টিফেন পার্কিনসন সাংবাদিকদের জানিয়েছেন, পরিস্থিতি শান্ত হওয়ার আগ পর্যন্ত পুলিশের তৎপরতা জারি থাকবে এবং আরও মামলা করার প্রস্তুতি এনপিসিসি নিচ্ছে।

আরবি/জেডআর

Link copied!