ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত গুজরাট, নিহত ২৯

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ১১:০০ এএম

বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত গুজরাট, নিহত ২৯

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ভারী বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে প্রাণ হারিয়েছেন  অন্তত ২৯ জন। এমনকি প্রায় ২০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ আশ্রয় কেন্দ্রে। আবহাওয়া দপ্তর (আইএমডি) পূর্বাভাস দিয়েছে, রাজ্যটিতে আরও কিছুদিন ভারী বৃষ্টিপাত হতে পারে।

বৃহস্পতিবারম (২৯ আগস্ট) সকালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে কথা বলেছেন এবং সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

জাতীয় ও রাজ্যের দুর্যোগ মোকাবিলা বাহিনী ছাড়াও সেনাবাহিনী, বিমানবাহিনী এবং কোস্টগার্ডকে উদ্ধার ও ত্রাণ কাজের জন্য ডাকা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আগামী ৩০ আগস্ট পর্যন্ত গুজরাটে ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করেছে আইএমডি। বিশেষ করে, বৃহস্পতিবার সৌরাষ্ট্র জেলার বিভিন্ন অংশে অতিভারী বৃষ্টিপাত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃষ্টি-বন্যাজনিত কারণে রাজ্যটিতে এ পর্যন্ত ২৯ জন মারা গেছেন। ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছেন ১৮ হাজারের বেশি মানুষ।

এনডিটিভি জানায়, আজওয়া এবং প্রতাপপুরা জলাধার থেকে বিশ্বামিত্রী নদীতে পানি ছেড়ে দেওয়া হয়েছে, যার ফলে নিম্নধারার (ডাউনস্ট্রিম) এলাকাগুলোতে বন্যা দেখা দিয়েছে। ভাদোদরার কিছু অংশ এবং নদীর তীরবর্তী অন্যান্য শহর ও গ্রামগুলো ১০ থেকে ১২ ফুট পানির নিচে চলে গেছে।

আরবি/জেআই

Link copied!