ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসন

এরদোগান ও সিসির সঙ্গে সৌদি যুবরাজের ফোনালাপ

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ১১:৩৩ এএম

এরদোগান ও সিসির সঙ্গে সৌদি যুবরাজের ফোনালাপ

ছবি: সংগৃহীত

প্রায় এক বছরে একের পর এক নৃশংস সামরিক অভিযানের পরও থেমে নেই ইসরাইলি আগ্রাসন। সম্প্রতি পোলিও টিকাদানের জন্য গাজায় তিনদিনের মানবিক যুদ্ধবিরতির মধ্যে অধিকৃত পশ্চিম তীরে ন্যাক্করজনক ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে দখলদার বাহিনী। এমন পরিস্থিতিতে ফিলিস্তিন ইস্যুতে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে ফোনালাপ করেছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে আল আরাবিয়াহ জানায়, স্থানী সময় রোববার তাদের মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়।

এরদোগানের সঙ্গে আলাপে সালমান বলেন, ‘ইসরাইলি দখলদার বাহিনীর চাপিয়ে দেওয়া নৃশংস আগ্রাসন মোকাবিলায় ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়াতে আরব ও মুসলিম বিশ্বকে একত্রিত করতে সৌদি আরব কাজ চালিয়ে যাবে’। একইসঙ্গে ইসরাইলি আগ্রাসন ও মানবাধিকার লঙ্ঘন বন্ধের জন্য প্রচেষ্টা জোরদার করার প্রয়োজনীয়তার বিষয়টি নিশ্চিত করেন তিনি। অন্যদিকে মিসরের প্রেসিডেন্ট আল-সিসির সঙ্গে ফোনালাপে একই বিষয় তুলে ধরেন সৌদি যুবরাজ।

ফিলিস্তিনে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বরতা হামলায় নিহতের মোট সংখ্যা প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি। এ ছাড়া গত ১০ মাসে আহত হয়েছেন ৯৪ হাজারের বেশি।

চলতি বছরের ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এরপর থেকে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

আরবি/জেআই

Link copied!