ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সুপার টাইফুন ইয়াগি আঘাত হেনেছে চীনে, গন্তব্য ভিয়েতনাম

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৭:০২ পিএম

সুপার টাইফুন ইয়াগি আঘাত হেনেছে চীনে, গন্তব্য ভিয়েতনাম

ছবি: সংগৃহীত

দক্ষিণ চীনের হাইনান দ্বীপে আঘাত হেনেছে সুপার টাইফুন ইয়াগি। শুক্রবার (৬ সেপ্টেম্বর) সেখানে বাতাসের গতি ছিল ঘণ্টায় ২৩০ কিলোমিটার। এটি গত এক দশকের মধ্যে ওই অঞ্চলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় হতে যাচ্ছে, যা এখন ভিয়েতনামের দিকে এগিয়ে যাবে। শনিবার সেখানে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টা ২০ মিনিটে চীনের জনপ্রিয় পর্যটন গন্তব্য হাইনান উপকূলে ও পার্শ্ববর্তী গুয়াংডং প্রদেশে ইয়াগি আঘাত হানে। এই ঝড়টি ‘একটি ক্যাটাগরি ৪ হারিকেনের সমতুল্য’ বলে নাসা আর্থ ডেটা উল্লেখ করেছে।

হাইনান প্রদেশ ঝড়ের সম্ভাব্য আঘাতের আগে চার লাখেরও বেশি মানুষকে সরিয়ে নিয়েছে। অন্যদিকে প্রতিবেশী ভিয়েতনামের হাজার হাজার মানুষ আশ্রয় নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে হংকংয়ে ইয়াগির প্রভাবে রাতভর ভারি বৃষ্টিপাতের পর দুপুরের পরপরই টাইফুন সতর্কতা কমিয়ে আনা হয়। কারণ ঝড়টি শহর থেকে ৪০০ কিলোমিটার দূর দিয়ে অতিক্রম করেছে। এ ছাড়া শুক্রবার হংকংয়ের স্টক এক্সচেঞ্জে লেনদেন স্থগিত এবং স্কুল বন্ধ ছিল। আবহাওয়ার কারণে শহরে পাঁচজন আহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
তবে ক্ষয়ক্ষতি সীমিত ছিল।

এর আগে এই সপ্তাহের শুরুর দিকে ইয়াগির আঘাতে ফিলিপাইনে অন্তত ১৩ জনের প্রাণহানি হয়েছিল। তখন অবশ্য এটি ক্রান্তীয় ঝড় হিসেবে আঘাত হানে। ঝড়ের প্রভাবে দেশটির প্রধান দ্বীপ লুজনে বন্যা ও ভূমিধস হয়। এরপর এটি শক্তিশালী হয়ে কয়েক দিনের মধ্যে সুপার টাইফুনে পরিণত হয়।

গ্রীষ্ম ও শরৎকালে দক্ষিণ চীন প্রায়ই টাইফুনের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়, যেগুলো ফিলিপাইনের পূর্বে উষ্ণ সমুদ্রে তৈরি হয় এবং তারপর পশ্চিম দিকে চলে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্রান্তীয় ঝড়গুলো আরো অপ্রত্যাশিত ও শক্তিশালী হয়ে উঠছে, যার ফলে প্রচণ্ড বৃষ্টিপাত ও প্রচণ্ড ঝোড়ো বাতাসের কারণে হঠাৎ বন্যা ও উপকূলীয় ক্ষতি হচ্ছে।

আরবি/এফআই

Link copied!