ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানজুড়ে অস্থিরতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ১১:৫৪ এএম

ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানজুড়ে অস্থিরতা

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বিভিন্ন মামলায় এক বছরেরও বেশি সময় ধরে কারাবন্দি। এবার এই তারকা রাজনীতিবিদকে কারাগার থেকে মুক্তি দিতে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। যদি মুক্তি না দেয়া হয় তাহলে ইসলামাবাদসহ পাঞ্জাবের মতো বড় শহরগুলোতেও তীব্র আন্দোলন ছড়িয়ে পড়বে বলে হুমকি দিয়েছে তারা।

রোববার (৮ সেপ্টেম্বর) তার মুক্তির দাবিতে রাজধানী ইসলামাবাদে বিশাল জনসমাবেশের আয়োজন করেছিল পিটিআই। গত ফেব্রুয়ারিতে বিতর্কিত জাতীয় ও আঞ্চলিক নির্বাচনের পর এই প্রথমবার শক্তি প্রদর্শনে নামলো দলটি।

এদকে আন্দোলোনের জেরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করে ইসলামাবাদে প্রবেশের বেশ কয়েকটি পথ আগেই বন্ধ করে দিয়েছিল জেলা প্রশাসন। এসব বাধা উপেক্ষা করে রাজধানীর সমাবেশে অংশ নেন হাজার হাজার মানুষ।

সামাজিক যোগাযোগগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, দেশটির বিভিন্ন অংশ থেকে দলবেঁধে রাজধানী অভিমুখে চলেছেন ইমরান খানের সমর্থকরা।

সমাবেশের উদ্বোধনী বক্তৃতায় পিটিআই প্রতিষ্ঠাতার ঘনিষ্ঠ সহযোগী হাম্মাদ আজহার বলেন, ইমরান খান মুক্তি না পাওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেবো না।

জনতার উদ্দেশ্যে ভাষণে খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রী আলি আমিন গন্ডাপুর ঘোষণা দেন, তাদের নেতাকে দুই সপ্তাহের মধ্যে মুক্তি না দিলে দেশজুড়ে তীব্র আন্দোলন শুরু করা হবে।

মুখ্যমন্ত্রী বলেন, পিটিআই প্রতিষ্ঠাতাকে যদি দুই সপ্তাহের মধ্যে আইনত মুক্তি না দেওয়া হয়, তাহলে আমরা নিজেরাই তাকে মুক্ত করবো।

অন্যদিকে সমাবেশের ভাষণে হুঁশিয়ারি দিয়ে পিটিআই নেতা শের আফজাল মারওয়াত জানান, ইমরান খানের মুক্তি এবং আইনের শাসন প্রতিষ্ঠার জন্য শিগগির পাঞ্জাবে সমাবেশ করবেন তারা। আফজাল বলেন, আমরা এক সপ্তাহের মধ্যে খাইবার পাখতুনখোয়া থেকে ৫০ হাজার মানুষ নিয়ে পাঞ্জাবে প্রবেশ করবো।

আরবি/জেআই

Link copied!