ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

কমলা হ্যারিসের সঙ্গে বিতর্কে অংশ নেবেন না ডোনাল্ড ট্রাম্প

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০২:৫৩ পিএম

কমলা হ্যারিসের সঙ্গে বিতর্কে অংশ নেবেন না ডোনাল্ড ট্রাম্প

ছবি: সংগৃহীত

আগামী নভেম্বরে অনুষ্ঠিক হতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এবিসি টিভি চ্যানেলের বিতর্কে যোগ দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস। সেই বিতর্ক সরাসরি দেখেছেন ছয় কোটি ৭০ লাখ মানুষ।

তারপর দুজনেই তাদের প্রচারে ফিরে গেছেন। বিশেষ করে যে সব অঙ্গরাজ্যে প্রবল লড়াই হতে পারে, সেখানে দুজনে প্রচারে জোর দিয়েছেন। তবে বেশ কয়েকটি জরিপে দেখানো হয়েছে প্রথম দুই প্রার্থীর এই বিতর্কে কামালা জিতেছেন।

সেই বিতর্কের পর দেশটির রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চলতি বছর ৫ নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনকে সামনে রেখে কামালা হ্যারিসের বিরুদ্ধে তিনি আর কোন বিতর্কে অংশ নেবেন না।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) তিনি এ কথা বলেছেন বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

‘কোন তৃতীয় বিতর্ক হবে না’ সোশ্যাল মিডিয়া সাইট ট্রুথ সোশ্যালে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন এ কথা। মঙ্গলবার হ্যারিসের বিরুদ্ধে বিতর্কের আগে ট্রাম্প জুনে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বিতর্কে অংশ নিয়েছিলেন।

যদিও ট্রাম্প মঙ্গলবার হ্যারিসের বিরুদ্ধে তার পারফরম্যান্স ভালো ছিল বলে দাবি করেছেন কিন্তু ছয়জন রিপাবলিকান দাতা এবং তিনজন ট্রাম্প উপদেষ্টা রয়টার্সের সঙ্গে কথা বলার সময় বলেন তারা মনে করেন হ্যারিস বিতর্কে জিতেছেন। কারণ হ্যারিস ট্রাম্পকে যুক্তি-তর্কে একেবারে কোনঠাসা করে ফেলেছেন বিতর্কের মঞ্চে।

মার্কিন মিডিয়া দর্শক পরিমাপ সংস্থা নিলসেনের তথ্য অনুসারে মঙ্গলবারের বিতর্কটি ৬৭.১  মিলিয়ন দর্শক টেলিভিশনের পর্দায় দেখেছেন।

এদিকে হ্যারিস, ট্রাম্পের পোস্টের পর একটি সমাবেশে বক্তৃতা দিয়ে বলেছিলেন, আমি বিশ্বাস করি যে আমরা ভোটারদের আরেকটি বিতর্ক উপহার দিতে পারি।

যদিও ট্রাম্প তার পোস্টে বলেছেন জরিপে তিনি বিতর্কে জিতেছেন। তবে বেশ কয়েকটি জরিপে বলা হচ্ছে উত্তরদাতারা মনে করেন হ্যারিস আরও ভাল করেছেন। বলেন ট্রাম্প।

বৃহস্পতিবার প্রকাশিত রয়টার্স/ইপসোস জরিপ অনুসারে মঙ্গলবারের বিতর্ক সম্পর্কে ৫৩ শতাংশ ভোটার বলেছেন হ্যারিস জিতেছেন এবং ২৪ শতাংশ বলেছেন যে ট্রাম্প জিতেছেন।

জরিপে আরও দেখা গেছে ৫৪ শতাংশ নিবন্ধিত ভোটার মনে করেন ট্রাম্প এবং হ্যারিসের মধ্যে প্রথম বিতর্কটাই যথেষ্ট। তবে ৪৬ শতাংশ ভোটার মনে করেন তাদের মধ্যে আবার বিতর্ক হোক।

আরবি/জেআই

Link copied!