ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ভারতের এডিআর জরিপ

১৫১ এমপি-বিধায়ক নারী নির্যাতন-ধর্ষণ মামলার আসামি

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৪:১৯ পিএম

১৫১ এমপি-বিধায়ক নারী নির্যাতন-ধর্ষণ মামলার আসামি

ছবি: সংগৃহীত

ভারতে ক্ষমতাসীন ১৫১ জন সংসদ সদস্য (এমপি) এবং বিধান সভা সদস্যের (বিধায়ক) বিরুদ্ধে নারী নির্যাতনের মামলা রয়েছে। ধর্ষণের অভিযোগ রয়েছে ১৬ জনের বিরুদ্ধে। এই তালিকায় থাকা সবচেয়ে বেশি আইনপ্রণেতা পশ্চিমবঙ্গের।

এসব এমপি এবং এমএলএ তাদের নির্বাচনী হলফনামাতেই এ ধরনের মামলা থাকার কথা উল্লেখ করেছিলেন।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি সংস্থা ভারতে ২০১৯ থেকে ২০২৪ সালের নির্বাচনগুলোর সময় নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেয়া হলফনামাগুলো নিয়ে জরিপ চালায়। জরিপে মোট ৪ হাজার ৮০৯ জন এমপি-এমএলএ’র মধ্যে ৪ হাজার ৬৯৩ জনের হলফনামা পরীক্ষা করে সংস্থাটি।

জরিপে দেখা যায়, ভারতের ১৬ জন এমপি এবং ১৩৫ জন এমএলএ’র বিরুদ্ধে নারী নির্যাতনের মামলা রয়েছে।

এই তালিকায় সর্বোচ্চ ২৫ জনের নাম এসেছে পশ্চিমবঙ্গের নেতাদের। এর বাইরে অন্ধ্র প্রদেশের ২১ জন এবং উড়িষ্যার ১৭ জন এমপি-এমএলএ নারী নির্যাতন মামলার আসামি।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারতের দু’জন এমপি এবং ১৪ জন এমএলএ ধর্ষণ মামলার আসামি। ভারতীয় দণ্ডবিধিতে এ ধরনের অপরাধের সাজা সর্বনিম্ন ১০ বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড।

অনুসন্ধানে দেখা যায়, এমপি-এমএলএ’দের বিরুদ্ধে এসব মামলায় কারও কারও বিরুদ্ধে একই ভুক্তভোগীকে বারবার নির্যাতনেরও অভিযোগ রয়েছে।

নারী নির্যাতন মামলার আসামি এমপি-এমএলএ’দের মধ্যে সর্বোচ্চ ৫৪ জন নেতা ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। এরপর কংগ্রেসের ২৩ জন এবং তৃতীয় তেলেগু দেশম পার্টির নেতা রয়েছে ১৭ জন।

বিজেপি-কংগ্রেস উভয় দলেরই পাঁচজন করে আইনপ্রণেতা রয়েছেন, যাদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে।

জরিপের এই ফলাফলে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এডিআর। তারা জোর দিয়ে বলেছে, রাজনৈতিক দলগুলোর অপরাধমূলক অতীত থাকা প্রার্থীদের টিকিট দেওয়া থেকে বিরত থাকা উচিত, বিশেষ করে যাদের বিরুদ্ধে ধর্ষণ ও অন্যান্য অপরাধের অভিযোগ রয়েছে।

অভিযুক্ত সংসদ সদস্য এবং এমএলএ’দের বিরুদ্ধে দ্রুত পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করতে পুলিশের প্রতি আহ্বান জানিয়েছে এডিআর।

সূত্র: পিটিআই, এনডিটিভি

আরবি/ এইচএম

Link copied!