ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইরানে ৩৪ নারী বন্দির অনশন

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৪:৩৩ পিএম

ইরানে ৩৪ নারী বন্দির অনশন

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের একটি দেশে অনশন করছেন নারীরা। ‘নারী, জীবন, স্বাধীনতা’ আন্দোলনের দুই বছরপূর্তি উপলক্ষে ইরানের একটি কারাগারে ৩৪ নারী বন্দি অনশন করেছেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী নার্গিস মোহাম্মদীর ফাউন্ডেশন এ তথ্য প্রকাশ্যে আনে।

দ্য টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়, এভিন কারাগারে ৩৪ জন নারী বন্দি অনশন করেছেন। তারা রাজনৈতিক বন্দি। ‘নারী, জীবন, স্বাধীনতা’ আন্দোলন সমর্থনকারী নারীদের অন্যায্যভাবে আটক করে রেখেছে ইরান সরকার। তারা কারাগারে থাকলেও আন্দোলন চালিয়ে যাওয়ার অংশ হিসেবে মাশা আমিনি হত্যা এবং নারীর স্বাধীনতা আন্দোলনের দ্বিতীয় বার্ষিকীতে অনশন করেছেন।

অনশন প্রসঙ্গে মোহাম্মদী তার অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে এক বিবৃতিতে দিয়েছেন। তিনি ইরানিদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘চলুন, আজ আমরা আমাদের আওয়াজ আরও জোরে তুলি এবং আমাদের সংকল্পকে শক্তিশালী করি

উল্লেখ্য, ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর কুর্দি তরুণী মাশা আমিনিকে গ্রেপ্তার করে নির্যাতন চালায় দেশটির নৈতিকতা পুলিশ। তার ওপর টানা তিন দিন নির্যাতন চলে এবং পরে জানানো হয় মাশার মৃত্যু হয়েছে। সে সময় পুলিশি হেফাজতে আসলে কী ঘটেছিল আজও তা অস্পষ্ট। মাশার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সঠিকভাবে হিজাব পরিধান করেননি এবং ইসলামের মূল্যবোধ ক্ষুণ্ন করেছেন।

মাশা হত্যার পর ওই বছরের ১৫ সেপ্টেম্বর ইরানে তীব্র আন্দোলন শুরু হয়। বিক্ষোভ দমাতে দমনপীড়ন চালায় ইরান সরকার। গ্রেপ্তার করা হয় হাজারো আন্দোলনকারীকে।

আরবি/জেআই

Link copied!