ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ইসরাইলি আগ্রাসন

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থী নিহত

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ১২:৩৬ পিএম

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থী নিহত

ছবি সংগৃহীত

ঢাকা: ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হামলায় অবরুদ্ধ গাজা ভূখন্ড ও পশ্চিম তীরে গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ১১ হাজারের বেশি শিক্ষার্থী নিহত হয়েছেন। ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করেছে। সূত্র এএফপি ও আলজাজিরার

গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। এদিকে গাজা যুদ্ধবিরতি দিতে চলমান কূটনৈতিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে মিসরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

এখনো পশ্চিম তীরে উত্তেজনা বিরাজমান। প্রায়ই রক্তাক্ত অভিযান চালাচ্ছে ইসরাইলি বাহিনী। ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ হিসাব অনুসারে, গত অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায়  গাজায় এ পর্যন্ত ১০ হাজার ৮৮৮ শিক্ষার্থী নিহত এবং ১৭ হাজার ২২৪ শিক্ষার্থী আহত হয়েছে। পশ্চিম তীরে ১১৩ শিক্ষার্থী নিহত এবং ৫৪৮ শিক্ষার্থী আহত হয়েছে।

এদিকে, গাজা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস বলেছে,  ইসরায়েলি বাহিনীর সঙ্গে দীর্ঘ যুদ্ধের জন্য তারা প্রস্তুত। গত সোমবার হামাসপ্রধান  ইয়াহিয়া সিনওয়ার বলেছেন, তাদের লড়াই চালিয়ে যাওয়ার মতো সামর্থ্য রয়েছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে লেখা এক চিঠিতে সিনওয়ার বলেন, দীর্ঘ যুদ্ধ করার জন্য হামাস নিজেদের প্রস্তুত করেছে। 

আরবি/এস

Link copied!