ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
সাধারণ অধিবেশনে মহাসচিব

‘লেবাননকে আরেকটি গাজা হিসেবে দেখতে চায় না বিশ্ববাসী’

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৯:২০ পিএম

‘লেবাননকে আরেকটি গাজা হিসেবে দেখতে চায় না বিশ্ববাসী’

ছবি: সংগৃহীত

কঠোর নিরাপত্তায় জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশন শুরু হয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে এই অধিবেশন শুরু হয়।

সোমবার (২৩ সেপ্টেম্বর) লেবাননে হিজবুল্লাহর হাজারখানেক লক্ষ্যবস্তুতে ইসরায়েলি হামলার প্রেক্ষিতে মহাসচিব বলেন, ‘লেবানন যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। লেবাননের জনগণ, গাজার জনগণ, বিশ্ববাসী লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেখতে চায় না।’

সুদানে গত বছরের এপ্রিলের মাঝামাঝি সময়ে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হয়। সেনাবাহিনী এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে চলছে এই দ্বন্দ্ব। গুতেরেস এই দ্বন্দ্বকে ‘নিষ্ঠুর ক্ষমতার দ্বন্দ্ব’ হিসেবে উল্লেখ করে অবিলম্বে এর অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন।

গুতেরেস আরও বলেন, দায়মুক্তি, বৈষম্য ও অনিশ্চয়তার কারণে বর্তমান বিশ্বের এই অবস্থা। এভাবে চলতে পারে না। সারা বিশ্ব আমাদের (জাতিসংঘ) দিকে তাকিয়ে আছে। চলুন আমরা বিশ্ববাসীর কাছে মূল্যবোধ, নৈতিকতার প্রকৃত আদর্শ হয়ে উঠি। যাতে ইতিবাচক কাজের জন্য মানুষ আমাদের মনে রাখে।

মহাসচিব বলেন, বৈশ্বিক অবস্থা স্থিতিশীল নয়। প্রতিবন্ধকতা থাকবেই। তবে এই প্রতিবন্ধকতা আলোচনা করেই সমাধান করা যাবে।

অধিবেশনে বিশ্বনেতারা বক্তব্য রাখছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বক্তব্য রেখেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আরবি/ এইচএম

Link copied!