ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

তাইওয়ান প্রণালীতে প্রথমবার যুদ্ধজাহাজ পাঠাল জাপান

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ১২:০৪ পিএম

তাইওয়ান প্রণালীতে প্রথমবার যুদ্ধজাহাজ পাঠাল জাপান

ছবি: সংগৃহীত

চীনের সামরিক কার্যকলাপ জাপানের চারপাশে বাড়া অবস্থাতেই প্রথমবারের মতো একটি ডেস্ট্রয়ারকে তাইওয়ান প্রণালীতে পাঠিয়েছে জাপান।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, যুদ্ধজাহাজ সাযানামি বুধবার সকালে পূর্ব চীন সাগর থেকে প্রণালীতে প্রবেশ করে, দক্ষিণ দিকে ১০ ঘণ্টার বেশি সময় নাবিকতা করে।

জাপানের সরকারি সম্প্রচার মাধ্যম এনএইচকে এবং ইয়োমিউরি শিম্বুন জানিয়েছে, এই যাত্রাটি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের নৌবাহিনীর সঙ্গে যৌথভাবে পরিচালিত হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এটির উদ্দেশ্য দক্ষিণ চীন সাগরে পরিকল্পিত সামরিক মহড়ার প্রস্তুতি নেওয়া।

জাপানের সরকারের প্রধান মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন, কারণ বিষয়টি সামরিক কার্যক্রমের সাথে সম্পর্কিত। প্রতিরক্ষা মন্ত্রক থেকে কোন অবিলম্বে নিশ্চিতকরণ পাওয়া যায়নি।

নিউজিল্যান্ডের নৌবাহিনী নিশ্চিত করেছে যে তাদের জাহাজ, এইচএমএনজেএস আঅটেরাওয়া, অস্ট্রেলিয়ান নৌবাহিনীর এইচএমএএস সিডনির সঙ্গে প্রণালীটি অতিক্রম করেছে। একজন মুখপাত্র এএফপিকে বলেন, এটি সাত বছরের মধ্যে তাদের প্রথম নাবিকতা, যা "নাবিকতার স্বাধীনতার অধিকার" নিশ্চিত করার জন্য।

এই তিনটি জাহাজের যাত্রা ঘটে চীনের বিমানবাহী জাহাজ লিয়াওনিংয়ের পরবর্তী একটি অভিযানের এক সপ্তাহ পর, যা প্রথমবারের মতো তাইওয়ানের নিকটে দুটি জাপানি দ্বীপের মধ্যে দিয়ে চলাচল করে। টোকিও জানিয়েছে, জাহাজগুলি তার সংলগ্ন অঞ্চলে প্রবেশ করেছে, যা জাপানের উপকূল থেকে ২৪ নটিক্যাল মাইল (প্রায় ৪৪ কিমি) পর্যন্ত বিস্তৃত, এবং এই ঘটনাকে "সম্পূর্ণ অগ্রহণযোগ্য" বলেছে। চীন দাবি করেছে যে তারা আন্তর্জাতিক আইন মেনে চলেছে।

আগস্টের শেষের দিকে, টোকিও জানায় যে একটি চীনা গুপ্ত বিমান জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূলের কাছে আকাশসীমা লঙ্ঘন করেছে।

ইয়োমিউরি শিম্বুনের একাধিক নাম প্রকাশে অস্বীকৃতি জানানো সরকারি সূত্রে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাইওয়ান প্রণালীতে জাহাজের যাত্রার নির্দেশ দিয়েছেন, যাতে চীনের ক্রিয়াকলাপের ফলে কিছু না করা হলে বেইজিং আরও আক্রমণাত্মক হতে পারে।

বৃহস্পতিবার টোকিওতে মুখপাত্র হায়াশি বলেন, "আমরা দেখেছি যে সময়ের মধ্যে একের পর এক আকাশসীমা লঙ্ঘন ঘটছে, যা আমাদের মধ্যে শক্তিশালী সংকটের অনুভূতি তৈরি করছে। আমরা পরিস্থিতি নিয়ে গভীরভাবে নজর রাখবো।"

যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলো ১৮০ কিলোমিটার (১১২ মাইল) প্রণালীতে জাহাজ পাঠিয়ে আন্তর্জাতিক জলপথ হিসেবে এর মর্যাদা বজায় রাখে। বেইজিং দাবি করে যে তাদের এই জলসীমায় কর্তৃত্ব রয়েছে এবং গত মাসে জার্মানি দুইটি সামরিক জাহাজ প্রণালীতে পাঠানোর পর নিরাপত্তা ঝুঁকি বাড়ানোর অভিযোগ করেছে।

লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক বেক স্ট্রেটিং এএফপিকে জানান, জাপানের এই নাবিকতা “এশিয়া এবং বাইরের দেশগুলির মধ্যে চীনের সামুদ্রিক দাবির প্রতি উদ্বেগের একটি বিস্তৃত প্যাটার্নের অংশ”।

তিনি বলেন, “বিশেষ করে জাপান পূর্ব চীন সাগরে চীনের ‘গ্রে জোন’ কৌশলগুলির মোকাবিলা করছে, যেখানে বিতর্কিত দ্বীপগুলোর কাছে কোস্টগার্ডের জাহাজের সংখ্যা বাড়ছে।”

গ্রে জোন কৌশলগুলি এমন কার্যকলাপ, যা একটি দেশের সশস্ত্র বাহিনীকে ক্লান্ত করতে সহায়তা করে, বলে মন্তব্য করেন সামরিক বিশেষজ্ঞরা। বুধবার, চীন প্রথমবারের মতো প্যাসিফিক মহাসাগরে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করে।

এদিকে জাপান জানিয়েছে, এই পরীক্ষার আগে তাদের কোনো নোটিশ দেওয়া হয়নি এবং তারা চীনের সামরিক কর্মকাণ্ড নিয়ে "গম্ভীর উদ্বেগ" প্রকাশ করেছে। -অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং যুক্তরাষ্ট্রের কুয়াড গোষ্ঠীর নেতারা গত সপ্তাহে চীনের উদ্বেগের কারণে এশিয়ার জলপথে যৌথ নিরাপত্তা ব্যবস্থা সম্প্রসারণ করেছেন।

আরবি/জেআই

Link copied!