ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
শিয়া-সুন্নি গোত্র

পাকিস্তানে টানা ৬ দিনের সংঘাতে নিহত বেড়ে ৩৭

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০২:৩৪ পিএম

পাকিস্তানে টানা ৬ দিনের সংঘাতে নিহত বেড়ে ৩৭

ছবি: সংগৃহীত

পকিস্তানে টানা ছয় দিন ধরে শিয়া ও সুন্নি গোত্রের মুসলিমদের মধ্যে চলছে সংঘাত। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশে চলা এই সংঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ জন। এতে আহত হয়েছে ১৫০ জনের বেশি।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপি‍‍`কে এই তথ্য জানিয়েছেন।

এএফপি‍‍`র প্রতিবেদনে বলা হয়েছে, কোহাত বিভাগের কুররাম জেলার শিয়া ও সুন্নিদের মধ্যে সংঘাতের দীর্ঘ ইতিহাস রয়েছে। এক কালে এ অঞ্চলটি  আধা-স্বায়ত্তশাসিত ছিল। গত কয়েক বছরে এ ধরনের সংঘাতে এই এলাকার হাজারো মানুষের প্রাণহানি ঘটেছে।

চলতি বছরের জুলাইয়ে এই দুই সম্প্রদায়ের লোকজনের মধ্যে জমি সংক্রান্ত বিবাদের জেরে সংঘর্ষে অন্তত ৩৫ জন নিহত হয়। এরপর স্থানীয় নেতাদের শালিসের (জিরগা নামে পরিচিত) সিদ্ধান্তে সংঘাতে বিরতি দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কুররাম জেলার এক কর্মকর্তা এএফপিকে বলেন, জেলার ১০টি এলাকায় ভারী অস্ত্রের ব্যবহারে দুই পক্ষের মধ্যে সংঘাত চলছে। নিরাপত্তা বাহিনী ও স্থানীয়রা এই সম্প্রদায়ের মধ্যে বিবাদ নিরসনে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ওই কর্মকর্তা বলেন, জমি নিয়ে শুরু হওয়া বিবাদ থেকে দুই সম্প্রদায়ের মধ্যে পুরো মাত্রার সংঘাত শুরু হয়। তারা স্বয়ংক্রিয় এবং আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করছে। সংঘাতে মর্টার শেলও ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেছেন, সংঘাতে ৩৭ জন নিহত এবং ১৫৩ জন আহত হয়েছে। প্রাদেশিক রাজধানী পেশোয়ারের এক নিরাপত্তা কর্মকর্তা জানান, সংঘাতে ২৮টি বাড়ির ক্ষতি হয়েছে।

আরবি/জেআই

Link copied!