ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

জেলেনস্কির সঙ্গে বৈঠক: এখন রাশিয়ার যুদ্ধ শেষ করার সময়

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ১২:২২ পিএম

জেলেনস্কির সঙ্গে বৈঠক: এখন রাশিয়ার যুদ্ধ শেষ করার সময়

ছবি সংগৃহীত

ঢাকা: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতীক্ষিত বৈঠক সেরেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  বৈঠকে ইউক্রেনে এখন রাশিয়ার যুদ্ধ শেষ করার সময় বলে মন্তব্য করেছেন ট্রাম্প। শনিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ট্রাম্প তার নির্বাচনি প্রচারকালে বারবার ইউক্রেনের প্রেসিডেন্টের সমালোচনা করে এসেছেন। ইউক্রেন যু্দ্ধ ঘিরে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি যেসব নীতি হাতে নিয়েছে, তার বিপক্ষে ট্রাম্প।  

তার মতে, এই যুদ্ধে তহবিল ও অস্ত্র সরবরাহের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের কোনো ফায়দা হবে না। ট্রাম্পের একটি বড় দাবি হচ্ছে, ২০২০ সালে তিনি যদি প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেতেন, তাহলে ইউক্রেন যুদ্ধ শুরুই হতো না।

এছাড়া নির্বাচিত হলে ইউক্রেনকে সহায়তা বন্ধ করে দিবেন বলেও ঘোষণা দিয়েছেন বিভিন্ন সময়। সেকারণে জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের বৈঠক কয়েক ঘন্টা আগেও ‘অসম্ভব’ বলেই মনে হচ্ছিল। তবে শেষ পর্যন্ত দুইজন একে অপরের সঙ্গে বৈঠক করলেন।

জেলেনস্কির সঙ্গের বৈঠক শেষে ট্রাম্প বলেন, ‘আপনারা জানেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও আমার বেশ ভাল সম্পর্ক ছিল। আমি মনে করি আমরা নির্বাচনে জিতলে খুব তাড়াতাড়িই এটি (যুদ্ধ) সমাধান করতে পারব’।

‘এই যুদ্ধ শেষ হতে হবে। জেলেনস্কি নরকের মধ্য দিয়ে যাচ্ছেন। তার দেশও নারকীয় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, যেরকমটি খুব কম দেশেই কখনও হয়ে থাকবে’।

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে হোয়াইট হাউজে সাক্ষাৎ করেছেন জেলেনস্কি। তাদের সামনে নিজের ‘জয়ের পরিকল্পনা’ তুলে ধরেন তিনি। এই বিশেষ পরিকল্পনার মাধ্যমে রাশিয়াকে চাপে ফেলে সংকটের কূটনৈতিক সমাধান করা যাবে বলে বিশ্বাস করেন জেলেনস্কি।  

আরবি/এস

Link copied!