ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪

উত্তেজনার মধ্যেই মোদি-নেতানিয়াহুর ফোনালাপ

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৩:২২ পিএম

উত্তেজনার মধ্যেই মোদি-নেতানিয়াহুর ফোনালাপ

ছবি সংগৃহীত

ঢাকা: ইসরাইলের বিরুদ্ধে ৩২ বছরের দীর্ঘ প্রতিরোধ সংগ্রামের মূল চালিকাশক্তি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহ । গত শুক্রবার রাতে লেবাননের বৈরুতে ইসরাইলের বাঙ্কার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলায় তিনি নিহত হন। বৈরুতের দক্ষিণ শহরতলিতে ইসরাইলি বিমান হামলার স্থান থেকে তার অক্ষত মরদেহ উদ্ধার করা হয়। রোববার মেডিকেল এবং নিরাপত্তা সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করে বার্তা সংস্থা রয়টার্স।

তার মৃত্যুর পর ইসরাইলের সেনার তরফে এক্স পোস্টে বার্তা দেওয়া হয়, ‘হাসান নাসরুল্লাহ আর বিশ্বকে সন্ত্রস্ত করতে পারবে না।’ এদিকে, যুদ্ধের ঝাঁঝ বহু আগেই গাজা-যুদ্ধ ও তার আগে ইসরাইলে হামাসের হামলা থেকে প্রভাব ফেলেছিল পশ্চিম এশিয়ায়।

এ পরিস্থিতিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ফোন করে বড় বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী। যুদ্ধের পরিস্থিতির মধ্যে মোদির বার্তা, ‘ভারত শান্তি ও স্থিতিশীলতার দ্রুত পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

এক্স পোস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী (ইসরাইল) নেতানিয়াহুর সঙ্গে পশ্চিম এশিয়ায় সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে কথা হয়েছে। বিশ্বে সন্ত্রাসের কোনো জায়গা নেই।’ তিনি বলেন, আঞ্চলিক সংঘাতের তাপ উত্তাপ বাড়তে না দেওয়াটা জরুরি। বন্দিদের মুক্তি জরুরি। ভারত শান্তি ও স্থিতিশীলতার দ্রুত পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

পশ্চিম এশিয়ায় গত কয়েক সপ্তাহ ধরেই লেবাননের হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের সংঘাত বেড়েছে। ইরান সমর্থিত হিজবুল্লাহকে টার্গেট করে বহু হামলা চালিয়েছে ইসরাইল। মূলত, লেবাননে ‘অ্যাক্সিস রেজিসটেন্স’ গোষ্ঠীর সঙ্গে সংঘাতে লিপ্ত ইসরাইল। এই নেটওয়ার্কের বিরুদ্ধে ক্রমাগত লড়ছে নেতানিয়াহুর দেশ। ‘অ্যাক্সিস রেজিসটেন্স’র মধ্যে ইরান সমর্থিত বেশ কিছু জঙ্গি সংগঠন রয়েছে। এই সংগঠনগুলির অনেক কয়টি আবার ইয়েমেন, ইরাক, সিরিয়াতেও অবস্থিত। সদ্য লেবাননে ইসরাইলের এয়ারস্ট্রাইকে হিজবুল্লাহ চিফ নাসরুল্লাহর মৃত্যু ছাড়াও শতাধিক জনের মৃত্যু হয়েছে। বহু মানুষ ঘর ছেড়েছেন।

উল্লেখ্য, লেবাননের দক্ষিণ বেইরুটে এই হিজবুল্লাহ গোষ্ঠীর খুব পোক্ত নিয়ন্ত্রণ রয়েছে। সেই হিজবুল্লাহর ডেরাতেই হামলা চালিয়েছে ইসরাইল। রোববারের এয়ারস্ট্রাইকে ১০৫ জনের মৃত্যু হয়েছে।

আরবি/এস

Link copied!