ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪

ন্যাটোর দায়িত্ব নিলেন সাবেক ডাচ প্রধানমন্ত্রী

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৩:৩১ পিএম

ন্যাটোর দায়িত্ব নিলেন সাবেক ডাচ প্রধানমন্ত্রী

ছবি সংগৃহীত

ঢাকা: পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান হলেন সাবেক ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট্টে। ইউক্রেন যুদ্ধের সংকটময় মুহূর্তে ও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে মঙ্গলবার এ সংস্থার দায়িত্ব নিলেন তিনি। সূত্র, রয়টার্স

ব্রাসেলসে অবস্থিত ন্যাটো কার্যালয়ে নরওয়ের জেনস স্টলটেনবার্গের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেবেন রুট্টে।

ন্যাটো কর্মকর্তা ও প্রতিনিধিরা প্রত্যাশা করেন, ৩২ সদস্যের এই সংস্থায় স্টলটেনবার্গের অগ্রাধিকারগুলো রুট্টে ধরে রাখবেন। এসব অগ্রাধিকারের মধ্যে রয়েছে ইউক্রেনের জন্য সমর্থন চালিয়ে যাওয়া, প্রতিরক্ষা ব্যয় বাড়ানো ও ইউরোপীয় নিরাপত্তায় যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতিবদ্ধ রাখা।

মারাত্মক ক্ষয়ক্ষতিসহ বিভিন্ন কারণে ইউক্রেন যুদ্ধে সমর্থন বজায় রাখা নিয়ে অনিশ্চয়তা দেখা গেছে। অন্যদিকে মার্কিন নির্বাচনে যথেষ্ট সমর্থন থাকা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কিয়েভ ও ন্যাটোর প্রতি সমর্থন নিয়ে আশঙ্কায় আছে সামরিক জোটটি।

১৪ বছর প্রধানমন্ত্রীত্ব করা রুট্টে চলতি বছর অবসর গ্রহণ করেন। তিনি বরাবরই ইউক্রেনের কট্টর সমর্থক। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে ইউরোপীয় নেতাদের ‘প্রলাপ বকা বন্ধ’ করে মহাদেশীয় নিরাপত্তা নিশ্চিতে মনোযোগ দিতে আহ্বান জানিয়েছেন তিনি।

স্নায়ুযুদ্ধকালে পশ্চিম ইউরোপের ওপর সোভিয়েত ইউনিয়নের যেকোনও হামলা প্রতিহত করতে ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন বা ন্যাটো।

আরবি/এস

Link copied!