ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

ইসরাইলি হামলা হলে কঠিন জবাব দেবে ইরান

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০১:০৬ পিএম

ইসরাইলি হামলা হলে কঠিন জবাব দেবে ইরান

ছবি সংগৃহীত

ঢাকা: অবরুদ্ধ গাজা উপত্যকা, লেবাননে হামলা, হিজবুল্লাহ এবং ফিলিস্তিনি গ্রুপ হামাসের প্রধান কর্মকর্তাদের হত্যার প্রতিক্রিয়া স্বরূপ ইসরাইলে দুশো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। হামলার পর ইরানে পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে ইসরাইল।

মধ্যস্থতাকারীর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রকে বার্তা দিয়েছে ইরান, নতুন করে ইসরাইলি হামলা হলে এর ‘অপ্রথাগত জবাব’ দেবে ইরান। যেখানে ইসরাইলের অবকাঠামো লক্ষ্য করা হামলা চালানো হতে পারে। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে এমনটি।

প্রতিবেদনে জানানো হয়েছে, একজন ইরানি কর্মকর্তা বৃহস্পতিবার বলেছেন, ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলার পর ক্রমবর্ধমান আঞ্চলিক উত্তেজনা মোকাবেলায় কাতারের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি বার্তা পাঠিয়েছে ইরান। বার্তায়, তেহরান ওয়াশিংটনকে বলেছে ‘একতরফা আত্মসংযম দেখানোর পর্যায় শেষ হয়েছে। কেননা, ব্যক্তিগত আত্মসংযম আমাদের জাতীয় নিরাপত্তা প্রয়োজনীয়তাগুলিকে সুরক্ষিত করে না।’ এমন হুশিয়ারি দেওয়ার পর আবার এটাও বলা হয়েছে, ইরান কোনো আঞ্চলিক যুদ্ধ চায় না।

এদিকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ইসরাইলকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র। যেখানে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার অধিকার রয়েছে ইসরাইলের।

ইরানের এই হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্য নিয়ে ওয়াশিংটন থেকে আল জাজিরার কিম্বার্লি হ্যালকেট ব্যাখ্যা করে বলেছেন, ‘এর অর্থ হতে পারে, আমরা চাই না আপনি কিছু করুন, আমরা এটিকে আটকানোর চেষ্টা করছি। বা এটি একটি সতর্কতা হতে পারে; ‘আপনি পদক্ষেপ নিন এবং আমাদের প্রতিক্রিয়া আরও বড় হতে চলেছে।’

 

আরবি/এস

Link copied!