ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

ইরানের পরমাণবিক স্থাপনায় হামলার পক্ষে ট্রাম্প

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০১:৪১ পিএম

ইরানের পরমাণবিক স্থাপনায় হামলার পক্ষে ট্রাম্প

ছবি সংগৃহীত

ঢাকা: পাল্টাপাল্টি হামলার উত্তেজনায় ইরানের পরমাণবিক স্থাপনায় হামলা চালাবে কি ইসরাইল! এমন সম্ভবনা বাড়ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন, ইরানের পারমাণবিক কোনো কেন্দ্র হামলায় সমর্থন নেই তার। তবে বাইডেনের সঙ্গে একমত নন আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেশ কিছু দিন ট্রাম্প দাবি করে আসছেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকলে গাজায় যুদ্ধ হতো না।  তিনি যুদ্ধের বিপক্ষে।  কিন্তু এবার তার কন্ঠে উল্টো সুর।

ইসরাইলের হামলার ফলে এবার ট্রাম্প চান, ইরানের পারমাণবিক স্থাপনায় সরাসরি হামলা চালানো হোক। পরিস্থিতি পরে যাই হোক না কেন, ট্রাম্প মনে করেন, ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ হিসেবে ইরানের পারমাণবিক স্থাপনায় তেল আবিবের হামলা চালানো উচিত।  

শুক্রবার নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ফায়েটভিল এলাকায় নির্বাচনি প্রচারে অংশ নিয়ে এ কথা বলেন ট্রাম্প। শনিবার (৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা নিয়ে বাইডেনের কঠোর সমালোচনা করেন ট্রাম্প।

সাংবাদিকদের প্রশ্নে জবাবে ট্রাম্প বলেন, ‘তারা (সাংবাদিকেরা) তাকে (বাইডেন) জিজ্ঞেস করেছিলেন, ইরানের বিষয়ে আপনি কী ভাবছেন, আপনি কি ইরানে (পারমাণবিক স্থাপনায়) আঘাত হানতে চান? আর তিনি বললেন, যতক্ষণ পর্যন্ত (ইসরাইলের) পারমাণবিক স্থাপনায় (ইরান) হামলা না চালাচ্ছে। এর মানে আপনি (বাইডেন) হামলা চালাতে চান, তাই নয় কি?’

ট্রাম্প আরও বলেন, ‘যখন তারা তাকে (বাইডেন) এ প্রশ্ন করেছিল, তখন উত্তরটা হওয়া উচিত ছিল, আগে পারমাণবিক স্থাপনায় আঘাত করা হবে, বাকি বিষয়ে পরে ভাবলেও চলবে।’
 

আরবি/এস

Link copied!