ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

৭৮ বছর পরে উদ্ধার হলো ডুবে যাওয়া আমেরিকার যুদ্ধজাহাজ

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৯:৪৩ পিএম

৭৮ বছর পরে উদ্ধার হলো ডুবে যাওয়া আমেরিকার যুদ্ধজাহাজ

ছবি: ইন্টারনেট

ঢাকা: ডুবে যাওয়ার ৭৮ বছর পর সমুদ্রের নীচে খোঁজ মিললো আমেরিকার যুদ্ধজাহাজ ‘ইউএসএস স্টুয়ার্ট’। এটি একটি ডেস্ট্রয়ার শ্রেণীর যুদ্ধজাহাজ। ক্যালিফোর্নিয়ার সমুদ্র উপক’লে যুদ্ধজাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে।

১৯৪৬ সালে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর একটি মহড়াকালীন সময়ে যুদ্ধজাহাজটি ডুবিয়ে দেয়া হয়। এই জাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার দাবি করে এয়ার সি হ্যারিটেজ ফাউন্ডেশন।

সমুদ্রের ৩ হাজার ৫০০ ফুট পানির নিচে জাহাজটি অবস্থান করছে। সমুদ্রের তলদেশে পাঠানো রোবটের সাহায্যে জাহাজের ধ্বংসাবশেষের বেশ কিছু ছবি তোলা হয়েছে। প্রায় ৭৮ বছর ধরে পানির নিচে থাকলেও জাহাজটির হালের তেমন কোন ক্ষতি হয়নি বলে জানিয়েছে সি হ্যারিটেজ। যা অনুসন্ধানী দলটিকে বেশ বিস্মিত করেছে।

১৯২০ সালে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে অন্তভূক্ত হয় ‘ইউএসএস স্টুয়ার্ট’। যুদ্ধজাহাজটি আমেরিকার নানা অভিযানে অংশগ্রহন করে। অংশ নেয় দ্বিতীয় বিশ্বযুদ্ধেও। সেখানে জাপানের নৌবাহিনীর আক্রমণে ব্যাপক ক্ষতি হয় জাহাজটির। পরে জাহাজটি দখল করে নেয় জাপানের নৌবাহিনী। কিছুটা রক্ষণাবেক্ষণ করে জাপান নিজেদের নৌবহরে নতুন নামে যুক্ত করে এটি।

যুদ্ধ শেষ হলে আমেরিকা যুদ্ধজাহাজটি ফিরিয়ে নিয়ে আসে। এরপর নিজেদের বিমানবাহিনীর টার্গেট অনুশীলনে ডুবিয়ে দেয় ‘ইউএসএস স্টুয়ার্ট’।

রূপালী বাংলাদেশ

Link copied!