ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

নতুন প্রেসিডেন্ট পেল বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়া

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৮:২৪ পিএম

নতুন প্রেসিডেন্ট পেল বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়া

ছবি, সংগৃহীত

ঢাকা: বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ার ৮ম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রাবোও সুবিয়ান্তো। রোববার (২০ অক্টোবর) জাকার্তায় আয়োজিত অভিষেক অনুষ্ঠানে বিদেশি বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এ সময় তিনি গত ১০ বছর ধরে দেশটির নেতৃত্বদানকারী প্রেসিডেন্ট জোকো উইদোদোর উত্তরাধিকার হিসেবে এবং গোটা ইন্দোনেশিয় নাগরিকের নেতা হওয়ার প্রতিশ্রুতি দেন।

প্রাবোও সুবিয়ান্তো (৭৩) চলতি বছরের ফেব্রুয়ারিতে ভূমিধস বিজয়ের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে তিনি উইদোদোর মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

সুবিয়ান্তো রোববার শপথ গ্রহণের পর প্রেসিডেন্সিয়াল প্যালেসে যান এবং সেখানে তিনি বিদায়ী প্রেসিডেন্টের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা পান।

এক আবেগপ্রবণ অভিষেক ভাষণে তিনি রাজনৈতিক পার্থক্য উপেক্ষা করে সমস্ত ইন্দোনেশিয়ানের নেতা হওয়ার এবং দেশের সবচেয়ে দুর্বল জনগোষ্ঠীর সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন। সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল প্রাবোও জাতীয় ঐক্য এবং খাদ্য নিরাপত্তাকে তার প্রশাসনের শীর্ষ অগ্রাধিকার হিসেবে উল্লেখ করেন।

সেই সঙ্গে তিনি প্রতিশ্রুতি দেন যে, ইন্দোনেশিয়ার সমস্ত প্রাকৃতিক সম্পদ জনগণের বৃহত্তর কল্যাণের জন্য ব্যবস্থাপনা করা হবে এবং তার পূর্বসূরির নীতি অব্যাহত থাকবে। যার মধ্যে রয়েছে খনির পণ্যের শিল্পায়ন এবং কাঁচা খনিজ ও আকরিকের রপ্তানির ওপর নিষেধাজ্ঞা।

সুবিয়ান্তো বলেন, আমরা এই শপথ যথাসাধ্য এবং দায়িত্বশীলতার সঙ্গে পালন করব। সমস্ত মানুষের অগ্রাধিকার নিশ্চিত করব। এমনকি যারা আমাদের জন্য ভোট দেয়নি তাদেরও। 

আরবি/এস

Link copied!