ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪

নির্বাচনের আগে শেষ চেষ্টা চালাতে ইসরায়েলে অ্যান্টনি ব্লিঙ্কেন

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৬:৪৫ পিএম

নির্বাচনের আগে শেষ চেষ্টা চালাতে ইসরায়েলে অ্যান্টনি ব্লিঙ্কেন

ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে শেষ চেষ্টা চালাতে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিরতির জন্য মঙ্গলবার (২২ অক্টোবর) ইসরায়েলে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

দীর্ঘ সময় ধরে চলা ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলের হামলা বন্ধে মার্কিন কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। এছাড়া গাজায় যুদ্ধবিরতিতে ব্যর্থ হওয়ায় এই হামলা এখন লেবানন পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলার মূল পরিকল্পনাকারী হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার পর ওয়াশিংটন আশা করছে নতুন করে শান্তি আলোচনার পথ তৈরি হয়েছে। তবে সিনওয়ার নিহতের পরও ইসরায়েল গাজায় হামাস ও লেবাননে হিজবুল্লাহর ওপর হামলা বিন্দুমাত্র কমায়নি। বরং আরও বাড়িয়েছে।

অ্যান্টনি ব্লিঙ্কেন তার এই দীর্ঘ সফরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। এছাড়া তিনি জর্ডান ও কাতারের নেতাদের সঙ্গেও বৈঠক করবেন।

মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধের পর ব্লিঙ্কেন গাজায় সরকার গঠন এবং পুননির্মাণের পরিকল্পনা বিষয়ে জোর দিয়েছেন। এজন্য যুদ্ধবিরতিতে পৌঁছানো প্রয়োজন। অন্যদিকে লেবাননে থাকা মার্কিন এক প্রতিনিধি হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সংঘাত বন্ধের শর্তগুলোর ওপর নজরদারি করছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে তেল আবিব এবং মধ্য ইসরায়েলের অনেক স্থানে সতর্ক সংকেত বেজে ওঠে। এরপরই তেল আবিব এবং হাইফাতে সামরিক ঘাটিতে হিজজুল্লাহর ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

সূত্র: রয়টার্স

আরবি/ এইচএম

Link copied!