ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

রাশিয়াকে সহায়তা করায় চীনা দুই কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ১২:০৮ পিএম

রাশিয়াকে সহায়তা করায় চীনা দুই কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

সম্প্রতি চীনের দুই শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এমন পদক্ষেপ দুই দেশের মধ্যে চলমান বাণিজ্যিক এবং প্রযুক্তিগত উত্তেজনাকে আরও তীব্র করবে বলে মনে করা হচ্ছে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া সঙ্গে মিলে দূরপাল্লার আক্রমণকারী ড্রোন ডিজাইন, নির্মাণ এবং জাহাজীকরণে সহযোগিতা করেছে-এমনটাই অভিযোগ ওঠেছে চীনা দুই কোম্পানির ওপর।

এবিষয়ে বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ নিয়ে জানায়, চীনের ওই দুই কোম্পানি রাশিয়ার গারপিয়া সিরিজের দূরপাল্লার ইউএভি আক্রমণকারী ড্রোনটি যৌথভাবে ডিজাইন করেছে। ওই ড্রোনটি চীনে উৎপাদিত হওয়ার পর সরাসরি রাশিয়ায় পাঠানো হয়েছে।

যুক্তরাষ্ট্র দাবি করেছে, মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞা আরোপ করা প্রথম চীনা কোম্পানিটি হলো জিয়ামেন লিম্বাচ এয়ারক্রাফ্ট ইঞ্জিন কোম্পানিটি ইউএভি ড্রোনে স্থাপন করা ইঞ্জিনটি তৈরি করেছে।

নিষেধাজ্ঞা পাওয়া আরেকটি কোম্পানি হলো, রেডলেপাস ভেক্টর ইন্ডাস্ট্রি শেনজেন। রাশিয়ায় ড্রোন সরবরাহের সুবিধার্থে রাশিয়ান প্রতিরক্ষা সংস্থা টিএসকে ভেক্টরের সঙ্গে কাজ করার অভিযোগে এই কোম্পানিকে অভিযুক্ত করা হয়েছে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের তথ্য অনুসারে, যদিও যুক্তরাষ্ট্র এর আগে রাশিয়ার সামরিক-শিল্পঘাঁটিতে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম সরবরাহের জন্য চীনা সংস্থাগুলোকে নিষেধাজ্ঞা দিয়েছে; তবে রাশিয়ান সংস্থাগুলোর সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে ড্রোন ডিজাইন ও উৎপাদন করায় চীনা সংস্থাগুলোর বিরুদ্ধে এটিই প্রথম নিষেধাজ্ঞা।

 

আরবি/জেআই

Link copied!