ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
হোটেলে ‘বন্দি’ ক্রিকেটারা

এবার বাংলাদেশের পতাকা পোড়াল বিশ্ব হিন্দু পরিষদ

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৭:৪০ পিএম

এবার বাংলাদেশের পতাকা পোড়াল বিশ্ব হিন্দু পরিষদ

ছবি: সংগৃহীত

কানপুর টেস্ট ঘিরে আগেই বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি দিয়ে রেখেছিল ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ। যদিও তাদের রুখতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছিল উত্তর প্রদেশের পুলিশ।

তবে মাঠে প্রবেশ করতে না পারলেও মাঠের বাইরে ঠিকই অশান্তি সৃষ্টির চেষ্টা করেছে কট্টর হিন্দুত্ববাদীরা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের বাংলা সংস্করণে প্রকাশিত খবরে বলা হয়েছে, কানপুরের গ্রিন পার্কে যখন দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে মাঠে নেমেছে বাংলাদেশ ও ভারত, তখন গ্রিন পার্কের বাইরে বাংলাদেশের পতাকায় আগুন দেয় বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান লাইভ তাদের এক খবরে জানায়, গ্রিনপার্ক স্টেডিয়ামের বাইরে বাংলাদেশের পতাকা পুড়িয়ে দেয় বিশ্ব হিন্দু পরিষদ নামের একটি সংগঠন। ম্যাচ শুরুর পর থেকে স্টেডিয়ামের বাইরে জড়ো হয়ে স্লোগান দেন তারা। বাংলাদেশের হিন্দুদের নিরাপত্তা চেয়ে পোস্টার হাতে দেখা গিয়েছিল অনেককেই। একপর্যায়ে মোটরসাইকেল র‍্যালি দেখা যায় গ্রিন পার্ক স্টেডিয়ামের বাইরে।

আপাতত পুলিশের আয়ত্তেই আছে পরিস্থিতি। মূলগঞ্জ থেকে বিশ্ব হিন্দু পরিষদের কর্মী-সমর্থকেরা পদযাত্রা শুরু করেন। চলে আসেন সদ্ভাবনা চৌকির কাছে। সেখানে তাদের আটকে দেয় পুলিশ। শুরু হয়ে যায় ধস্তাধস্তি। এক পর্যায়ে লাঠিচার্জ করে পুলিশ।

তারপর সেখানেই ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে থাকেন বিশ্ব হিন্দু পরিষদের কর্মী-সমর্থকেরা। এক পর্যায়ে ধরনায় বসে যান। ধরনায় বসে ‘হনুমান চালিশা’ পাঠ করতে থাকেন বিশ্ব হিন্দু পরিষদের কর্মী-সমর্থকেরা। সেই খবর পেয়ে ঘটনাস্থলে চলে আসেন পুলিশের ডেপুটি কমিশনার অঙ্কিতা শর্মা। বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন তিনি। এরপরই সেখান থেকে উঠে যান তারা।

গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের বাংলাদেশে হিন্দুদের ওপর হামলা হচ্ছে অভিযোগ করে ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলো কানপুর টেস্টের বিরোধিতা করে এসেছিল। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ম্যাচ শুরুর দিন তারা কানপুরে বিক্ষোভ ও রাস্তা অবরোধের চেষ্টা করে। এ সময় বিক্ষোভকারীদের হটাতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে।

হিন্দুত্ববাদী সংগঠনগুলোর হুমকির মুখে অনেকটা ‘বন্দি’ অবস্থায় কানপুর টেস্টে অংশ নিতে হচ্ছে বাংলাদেশকে। হোটেল এবং মাঠের বাইরে অন্য কোথাও না যেতে বাংলাদেশের ক্রিকেটার ও কোচিং স্টাফদের নির্দেশনা দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

আরবি/ এইচএম

Link copied!