ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

হিজবুল্লাহর সঙ্গে ‘বড় সংঘর্ষ’; সতর্ক করলেন নেতানিয়াহু

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৩:৩৯ পিএম

হিজবুল্লাহর সঙ্গে ‘বড় সংঘর্ষ’; সতর্ক করলেন নেতানিয়াহু

ফাইল ছবি

ঢাকা: যে কোন সময় ইসরাইলকে হিজবুল্লাহর সঙ্গে ‘বড় আকারের সংঘর্ষের’ মুখোমুখি হতে হবে বলে সতর্ক থাকতে  বলেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কৌশলগত একটি আলোচনার সময় এ বিষয়ে নিরাপত্তা প্রধানদের তিনি সতর্ক করেছিলেন বলে টাইমস অব ইসরাইল জানিয়েছে।

নেতানিয়াহু বলেছিলেন, দেশের উত্তরে এই সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করতে পারে।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, সম্প্রচারমাধ্যম কান শনিবার জানিয়েছে, নেতানিয়াহু মনে করেন, লেবাননে সর্বাত্মক যুদ্ধ করা হলে সশস্ত্র গোষ্ঠী হামাসের ওপর সামরিক চাপ বজায় রাখতে আইডিএফ-এর কোনও বেগ পেতে হবে না। তবে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এ বিষয়ে নিশ্চিত নন।

চ্যানেল ১৩ এর খবরে বলা হয়, নেতানিয়াহু মনে করেন, হিজবুল্লাহর সঙ্গে একটি অনিবার্য সর্বাত্মক সংঘর্ষের দিকে ধাবিত হচ্ছে ইসরাইল। একটি কূটনৈতিক সমাধান যা লেবাননের সশস্ত্র এই গোষ্ঠীর সঙ্গে ইসরাইলের প্রায় প্রতিদিনের আন্তঃসীমান্ত সংঘর্ষের অবসান ঘটাতে পারতো, তা অধরাই রয়ে গেছে।

নেতানিয়াহুর এক সহযোগির বরাতে চ্যানেল ১৩ জানায়, প্রত্যাশিত সংঘর্ষের জন্য কোনও সময়রেখা নির্ধারণ করা হয়নি। অবশ্য এর আগে, শীর্ষ কর্মকর্তারা কয়েক মাস ধরে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছিলেন, তখন থেকে কয়েক সপ্তাহ বা কয়েক মাসের মধ্যে সংঘর্ষ হতে পারে।

গত ৮ অক্টোবর থেকে হিজবুল্লাহর নেতৃত্বাধীন বাহিনী প্রায় প্রতিদিনই সীমান্তে ইসরাইলি সম্প্রদায় ও সামরিক চৌকিতে হামলা করছে। গোষ্ঠীটির দাবি, সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধে গাজাবাসীর সমর্থনে এই হামলা করছে তারা। 

আরবি/এস

Link copied!